শিরোনাম
চিরিরবন্দরে ন্যায্যমুল্যে দুধ ও ডিম বিক্রির উদ্বোধন সাতক্ষীরায় বন্ধুকে জবাই করে হত্যা; গ্রেপ্তারকৃত সোহাগের আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি জাতীয় গণমাধ্যম সপ্তাহকে রাষ্ট্রীয় স্বীকৃতির দাবীতে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান টাকা দিয়ে এক বছরেও ঘর মেলেনি ভূমিহীন ফাতেমার মাগুরায় আজ নতুন ১০জন করোনা রোগী শনাক্ত,জেলাতে মোট আক্রান্ত ১১৫৬ বেনাপোল সিমান্তে ইয়াবাসহ চোরাকারবারি আটক কাপ্তাই হ্রদের পানিতে ফুল ভাসিয়ে নতুন বছরকে স্বাগত জানিয়েছে রাঙামাটির পাহাড়ি জনগোষ্ঠী সর্বাত্মক লকডাউনের প্রজ্ঞাপন জারি বাঘা থানার ওসির ব্রেইন টিউমারের অস্ত্র পাচার সম্পূর্ণ আসতে পারে সাধারণ ছুটি!
সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৫:৪৫ অপরাহ্ন

ইবিতে আইটি গ্রাজুয়েটদের জাপানে চাকরির সুযোগ বিষয়ক ওয়েবিনার

ইবি প্রতিনিধি / ৩৯ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ৭ মার্চ, ২০২১

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ‘আইটি গ্রাজুয়েটদের জন্য জাপানে চাকরির সুযোগ ও প্রস্তুতি’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার রাত ৮টায় বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে ওয়েবিনারটি অনুষ্ঠিত হয়।

এসময় বিভাগের প্রফেসর ড. এম আকতারুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. নজিবুল হক। বিশেষ অতিথি ছিলেন ইন্সটিটিউট অব ইলেকট্রিক্যাল অ্যান্ড ইঞ্জিনিয়ারস (আইইই) এর বাংলাদেশ শাখার সভাপতি ও বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) প্রফেসর ড. সেলিয়া শাহনাজ।

ওয়েবিনারে বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ড. হাবিবুর রহমানের সঞ্চালনায় মূখ্য আলোচক ছিলেন জাপান বাংলাদেশ রোবটিক্স অ্যান্ড অ্যাডভান্স টেকনোলজি রিসার্চ সেন্টারের সভাপতি ইঞ্জিনিয়ার ফারহান ফেরদৌস।

ওয়েবিনারে আইটি গ্রাজুয়েটদের জাপানে যেসব চাকরির সুযোগ-সুবিধা এবং কীভাবে প্রস্তুতি নিতে হবে এ বিষয়ে আলোচনা করেছেন বক্তারা। বক্তারা বলেন, চতুর্থ শিল্প বিপ্লবে রোবোটিকস ইঞ্জিনিয়ারিংয়ের গুরুত্ব অনেক। বাংলাদেশে আইটি গ্রাজুয়েটরা জাপানে রোবটিক্স ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করে বাংলাদেশে রোবটিক্স ইঞ্জিনিয়ারিংকে উন্নত দেশের কাতারে পৌঁছাবেন। তাই রোবটিক্স ইঞ্জিনিয়ারিং পড়ার ক্ষেত্রে জাপান যেসব সুবিধা দিচ্ছে তা বাংলাদেশী শিক্ষার্থীদের হাতছাড়া করা উচিত নয়।

প্রধান অতিথি কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের এমন আয়োজনের ভূয়সী প্রশংসা করেন। এর আগে কয়েকটি ওয়েবিনারের আয়োজন করে বিভাগটি। সর্বশেষ ওয়েবিনারে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইউনিভার্সিটির প্রফেসর এবিএম শওকত আলী উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
সর্বমোট