শিরোনাম
গোলাপগঞ্জে মাছ শিকার দেখতে গিয়ে দুই শিশু নিখোঁজ জালিয়া পালং এর আওয়ামীলীগ নেতা আবুল কালাম এর মৃত্যুতে উখিয়া উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান এর শোক প্রকাশ খানসামায় নতুন উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তার যোগদানে মতবিনিময় ও ফুলের শুভেচ্ছা কমলাকান্দা কমিউনিটি পুলিশিং ডে অনুষ্ঠিত বারহাট্ট কমিউনিটি পুলিশিং ডে অনুষ্ঠিত পূর্বধলাতে কমিউনিটি পুলিশিং ডে অনুষ্ঠিত চৌদ্দগ্রামে আ’লীগ নেতা আবদুল মন্নানের আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও স্মরণসভা ময়মনসিংহে কমিউনিটি পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত রংপুরে কমিউনিটি পুলিশিং ডে ২০২০- আলোচনা সভা অনুষ্ঠিত কাপাসিয়ায় “কমিউনিটি পুলিশিং ডে” উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত
রবিবার, ০১ নভেম্বর ২০২০, ০৩:৫২ পূর্বাহ্ন

এইচএসসি ফলাফলের সিদ্ধান্ত পুনর্বিবেচনায় লিগ্যাল নোটিশ

অনলাইন ডেস্ক / ৪৭ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৮ অক্টোবর, ২০২০

অটোপ্রমোশনের মাধ্যমে এইচএসসির ফলাফল দেয়ার সরকারি সিদ্ধান্ত পুনর্বিবেচনা চেয়ে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন এক শিক্ষার্থী। শতাব্দী রায় নামে ওই শিক্ষার্থীর পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী শিহাব উদ্দিন খান এ নোটিশ পাঠিয়েছেন।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) ডাকযোগে শিক্ষা মন্ত্রণালয়ের, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগের সচিব, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এবং ৯টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে বিবাদী করে এই আইনি নোটিশ প্রেরণ করা হয়েছে।
শতাব্দি রায় সাভারে অবস্থিত মোফাজ্জল-মোমেনা চাকলাদার মহিলা কলেজের উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থী এবং ২০২০ সনের উচ্চমাধ্যমিক পরীক্ষার একজন পরীক্ষার্থী।

নোটিশে ওই শিক্ষার্থী দাবি করেছেন, জেএসসি ও এসএসসির ফলাফলের ওপর ভিত্তি করে উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রস্তুত করলে তিনিসহ আরও অনেক শিক্ষার্থী উচ্চ মাধ্যমিকে ভালো ফলাফল করার প্রস্তুতি থাকার পরেও পূর্বের জিপিএর কারণে ভালো ফলাফল প্রাপ্তি থেকে বঞ্চিত হবেন। নোটিশ প্রেরণকারী শিক্ষার্থী জেএসসিতে জিপিএ-৫ পেলেও এসএসসি চলাকালীন সময়ে অসুস্থতার কারণে পূর্ণ প্রস্তুতি না নিতে পারায় জিপিএ ৪.২২ প্রাপ্ত হন।

জেএসসি ও এসএসসির ফলাফলের গড় প্রস্তুত করলে তার প্রত্যাশা অনুযায়ী জিপিএ-৫ আসবে না, এতে তিনি ভবিষ্যতের চিন্তায় হতাশায় নিপতিত হয়েছেন। ওই শিক্ষার্থী উচ্চ মাধ্যমিকের জন্য নিজেকে সম্পূর্ণ প্রস্তুত করায় কলেজের প্রিটেস্ট এবং টেস্ট উভয় পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছেন। এমতাবস্থায় জেএসসি ও এসএসসির ফলাফলের গড় করলে তার ভালো ফলাফল করার ইচ্ছা ও প্রচেষ্টা উভয়ই বাধাগ্রস্ত হবে এবং তাকে তা সারাজীবন বয়ে বেড়াতে হবে।
নোটিশে উল্লেখ করা হয়েছে জেএসসি ও এসএসসির ফলাফলের গড় করার কারণে একদিকে যেমন অনিয়মিত, একাধিক বিষয়ে অকৃতকার্য, প্রস্তুতিহীন শিক্ষার্থীর জন্য সুযোগ তৈরি হবে, তেমনিভাবে কোনো কারণে জেএসসি কিংবা এসএসসিতে কম জিপিএ পাওয়া মেধাবী, পরিশ্রমী শিক্ষার্থীরা তাদের প্রচেষ্টা প্রমাণে ব্যর্থ হবে। পূর্বের ফলাফলের গড় করে পরবর্তী পরীক্ষার ফলাফল নির্ধারণ একধরনের জোরপূর্বক এবং বেআইনি আরোপ বলে নোটিশে বলা হয়েছে, যা দায়িত্বশীল কর্তৃপক্ষ আইনত করতে পারেন না।

ওই শিক্ষার্থী করোনার কারণে যদি পরীক্ষা একেবারেই গ্রহণ না করা যায়, সে ক্ষেত্রে স্ব স্ব কলেজে অনুষ্ঠিত টেস্ট পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রস্তুতের দাবি জানান। টেস্ট পরীক্ষা যেহেতু করোনা সংক্রমণের আগেই গ্রহণ করা হয়েছে এবং নিয়ম অনুযায়ী কলেজ থেকে তা অধিদপ্তরে জমা করা হয়, সেহেতু একজন শিক্ষার্থীর পরীক্ষায় অংশগ্রহণের সত্যিকারের প্রস্তুতির বিষয়ে বোঝা যাবে টেস্ট পরীক্ষার ফলাফলে। এবং সে অনুযায়ী ফলাফল প্রস্তুত করলে তা হবে যৌক্তিক ও ন্যায়সংগত হবে।
আগামী ৩ (তিন) দিনের মধ্যে নোটিশে উল্লিখিত দাবি মানা না হলে শিক্ষার মৌলিক অধিকার আদায়ে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে রিট মোকদ্দমা দায়ের করা হবে বলে উল্লেখ করা হয়েছে।

সূত্রে: সময় টিভি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
২,৯৪৯
৩৭
২,৮৬২
১৩,৪৮৮
সর্বমোট
১৭৮,৪৪৩
২,২৭৫
৮৬,৪০৬
৯০৪,৫৮৪