শিরোনাম
ঠাকুরগাঁও জেলার পুলিশ সুপার এর সাথে সৌজন্য সাক্ষাৎ ও ফুলের শুভেচ্ছা জানান সেচ্ছাসেবী সংগঠন বিডি ক্লিন ঠাকুরগাঁও ময়মনসিংহে ওসি কামালের নেতৃত্বে ডিবি পুলিশের অভিযানে জসিম হত্যার মূল হোতা সুজন গ্রেফতার এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ অসহায় ও সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়িছে গাইবান্ধার সেচ্ছাসেবী সংগঠন উদ্যোগ গাইবান্ধা উলিপুর পৌরসভা নির্বাচনে বিএনপি সমর্থিত প্রার্থীর মিথ্যাচারের প্রতিবাদে আ.লীগ প্রার্থীর সংবাদ সম্মেলন এমপি রুহুল আমিন মাদানীর রোগমুক্তি কামনায় ত্রিশাল প্রেসক্লাবে দোয়া ইত্তেহাদের লিখা কবিতা “রূপসী সন্দ্বীপ” বোয়ালখালীতে পশ্চিম শাকপুরায় আগুনে পুড়ল ১৪ বসতঘর নান্দাইল সমূর্ত্ত জাহান মহিলা কলেজ প্রভাষকের বিরুদ্ধে দুইস্থানে চাকুরীর অভিযোগ নান্দাইলে স্টুডেন্ট অর্গানাইজেশন এর উদ্যোগে কম্বল বিতরণ
মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১, ১১:৩১ অপরাহ্ন

করোনা ভ্যাক্সিন বন্টনে চীন জার্মান এক সাথে কাজ করার মত প্রকাশ

স্বাস্থ্য ডেস্ক / ৫০ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০

করোনা ভ্যাকসিন বিনিময় এবং বিশ্বব্যাপী বণ্টনের জন্য চীন এবং জার্মানি একসঙ্গে কাজ করবে বলে আশা প্রকাশ করেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। জার্মান চ্যান্সেলর এঙ্গেলা মার্কেলের সঙ্গে ফোনালাপে চীনা প্রেসিডেন্ট আশা প্রকাশ করে বলেন, বিশ্ব সফলভাবে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলা করতে সক্ষম হবে।

এদিকে চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজারের করোনা ভ্যাকসিন। প্রস্তুতকারী প্রতিষ্ঠান জানিয়েছে, ভ্যাকসিনটি সংরক্ষণ করতে হবে মাইনাস ৮০ ডিগ্রি সেলসিয়াসে। আর এ জন্য এখনই তোড়জোড় শুরু করেছে মার্কিন কর্তৃপক্ষ।
এরই মধ্যে প্রস্তুত করা হয়েছে বেশ কয়েকটি বিশেষ মেডিকেল ফ্রিজার। ফাইজার জানিয়েছে, ভ্যাকসিন অনুমোদন পেলে সর্বপ্রথম তা স্বাস্থ্যকর্মীদের ওপর প্রয়োগ করা হবে।

বিশ্বের কয়েকটি প্রতিষ্ঠানের ভ্যাকসিন চূড়ান্ত অনুমোদন পাওয়ার অপেক্ষায় থাকায়, তা সংরক্ষণে প্রস্তুতির পরিকল্পনা প্রণয়ন শুরু করেছে ভারত। মঙ্গলবার দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকের সময় ভ্যাকসিন সংরক্ষণ এবং বিতরণের জন্য প্রয়োজনীয়সংখ্যক ফ্রিজার প্রস্তুত করতে রাজ্যসরকারগুলোর প্রতি আহ্বান জানান ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
তিনি বলেন, করোনাভাইরাসের ভ্যাকসিন আসার পর আমাদের কাজ হবে সবার মধ্যে তা বণ্টন করার পদক্ষেপ নেওয়া। আর এ জন্য এখনই প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। মনে রাখতে হবে, প্রত্যেক নাগরিককে টিকার আওতায় আনা আমাদের জাতীয় অঙ্গীকার।
আগামী জানুয়ারিতে প্রথম দফায় ২৫ লাখ মানুষের দেহে ভ্যাকসিন প্রয়োগ সম্ভব হবে বলে জানিয়েছেন স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয়। মঙ্গলবার সংবাদ সম্মেলনে দেশটির স্বাস্থ্যমন্ত্রী জানান, টিকা গ্রহণের ক্ষেত্রে স্বাস্থ্যকর্মী, বয়স্ক নাগরিক এবং গুরুতর অসুস্থ ব্যক্তিদের অগ্রাধিকার দেওয়া হবে


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
সর্বমোট