বিশ্ব পরিবেশ দিবস’ উপলক্ষে কাপাসিয়ার রায়েদ ইউনিয়নে বৃক্ষরোপণ কর্মসূচি

0
75

কাপাসিয়া (গাজীপুর) এফ এম কামাল হোসেনঃ
‘প্রকৃতির জন্য সময়’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে গাজীপুরের কাপাসিয়া উপজেলার রায়েদ ইউনিয়নে ২৯ জুন সোমবার সকালে ‘বিশ্ব পরিবেশ দিবস’ পালিত হয়েছে। এ উপলক্ষে পরিষদের ৭ নং ওয়ার্ডের সদস্য মোতাহার হোসেনের নেতৃত্বে নির্মিত নতুন রাস্তার পাশে বিভিন্ন জাতের ফলজ গাছের চারা রোপণ করে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন ইউপি চেয়ারম্যান মোঃ শফিকুল হাকিম মোল্লা হিরন।
প্রাকৃতিক ও পরিবেশগত ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণের ভূমিকা যেমন ব্যাপক ও সূদুর প্রসারী, তেমনি সূষম অর্থনৈতিক উন্নয়নেও এর গুরুত্ব অপরিসীম। একই সঙ্গে পরিবেশের ভারসাম্য রক্ষায় ইউনিয়নের প্রত্যেক পরিবার থেকে কমপক্ষে ৫টি করে গাছের চারা লাগানোর জন্য আয়োজকদের পক্ষ থেকে অনুরোধ করা হয়। এ সময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন আবুল কাশেম মাষ্টার, শেখ আল আমিন, মুসলিম উদ্দীন সহ উক্ত এলাকার বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ।
প্রসঙ্গত: পৃথিবী ও প্রকৃতি রক্ষার গুরুত্ব সম্পর্কে সচেতনতা তৈরি করতে প্রতি বছর ৫ জুন দিবসটি পালিত হয়। বিশ্বব্যাপী সচেতনতা এবং পরিবেশ রক্ষার জন্য পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়ে অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হয়েছে বিশ্ব পরিবেশ দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য হলো ‘প্রকৃতির জন্য সময়’। এর লক্ষ্য কীভাবে পৃথিবীর বিকাশের সাথে সাথে মানুষের বিকাশ করা যায়, সেই রূপ কাঠামো গঠন। বিভিন্ন সংগঠন করোনাভাইরাস মহামারির কারণে এ বছর নতুন পদ্ধতিতে বিস্তৃত কর্মসূচি নিয়ে দিবসটি পালন করছে। বিশ্বব্যাপী সচেতনতা এবং পরিবেশের জন্য পদক্ষেপে উৎসাহিত করার জন্য জাতিসংঘের প্রধান বাহন হল বিশ্ব পরিবেশ দিবস। ১৯৭৩ সালে প্রথম উদযাপিত হওয়ার পর থেকে এটি এখন বিশ্বের প্রায় শতাধিক দেশে বহুল স্বীকৃত একটি দিবসে পরিণত হয়েছে। পৃথিবী ও প্রকৃতি রক্ষার গুরুত্ব সম্পর্কে সচেতনতা তৈরি করতে প্রতি বছর ৫ জুন ভিন্ন ভিন্ন প্রতিপাদ্য নিয়ে এ দিবসটি পালিত হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here