শিরোনাম
চিরিরবন্দরে ন্যায্যমুল্যে দুধ ও ডিম বিক্রির উদ্বোধন সাতক্ষীরায় বন্ধুকে জবাই করে হত্যা; গ্রেপ্তারকৃত সোহাগের আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি জাতীয় গণমাধ্যম সপ্তাহকে রাষ্ট্রীয় স্বীকৃতির দাবীতে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান টাকা দিয়ে এক বছরেও ঘর মেলেনি ভূমিহীন ফাতেমার মাগুরায় আজ নতুন ১০জন করোনা রোগী শনাক্ত,জেলাতে মোট আক্রান্ত ১১৫৬ বেনাপোল সিমান্তে ইয়াবাসহ চোরাকারবারি আটক কাপ্তাই হ্রদের পানিতে ফুল ভাসিয়ে নতুন বছরকে স্বাগত জানিয়েছে রাঙামাটির পাহাড়ি জনগোষ্ঠী সর্বাত্মক লকডাউনের প্রজ্ঞাপন জারি বাঘা থানার ওসির ব্রেইন টিউমারের অস্ত্র পাচার সম্পূর্ণ আসতে পারে সাধারণ ছুটি!
সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৬:১৪ অপরাহ্ন

মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট সেবা নিশ্চিত করতে পাইলট প্রজেক্ট উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক / ৩০ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শুক্রবার, ২ এপ্রিল, ২০২১

মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট সেবা নিশ্চিতে উদ্বোধন করা হলো পাইলট প্রজেক্টের। বৃহস্পতিবার মালয়েশিয়া সময় সকাল ১১ টায় মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাসের হলরোমে ফিতা কেটে উদ্বোধন করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোঃ গোলাম সারওয়ার। অনুষ্ঠানটি বাংলাদেশ দূতাবাসের ফেসবুক পেইজের মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হয়।

এর আগে গত ১০ মার্চ এক ভার্চুয়াল সভায় প্রবাসী বাংলাদেশিদের সেবাপ্রদানের লক্ষ্যে হাইকমিশন ভার্চুয়াল সভার মাধ্যমে ‘বাংলা টাইগার ডিজিটাল’ এর ব্যানারে ডিজিটাল প্ল্যাটফর্ম উদ্বোধন করেন। এই প্ল্যাটফর্মটি ব্যবহার করে সহজেই পাসপোর্ট আবেদনসহ বিভিন্ন ধরনের সেবা অনায়াসে গ্রহণ করতে পারবে বলেও জানানো হয়।

দূতালয় প্রধান ও রাজনৈতিক সচিব রুহুল আমীনের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন থেকে তেলওয়াত দেশ ও জাতির শান্তি সম্বিদ্ধির কল্যাণে মুনাজাত করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে হাইকমিশনার মোঃ গোলাম সারওয়ার প্রবাসীদের উদ্যশ্যে বলেন, চলমান বিধিনিষেধের মধ্যেই পাসপোর্ট কার্যক্রম সময়োপযোগী করতে অ্যানালগ থেকে অনলাইনের মাধ্যমে ডিজিটালাইজেশন করা হয়েছে। করোনাভাইরাসের সংক্রমণ রোধে সে দেশের সরকার আরোপিত বিধিনিষেধের কারণে প্রবাসীদের হয়রানি ও যাতায়াতের ঝামেলা এড়াতে এমন উদ্যোগ গ্রহণ করেছে হাইকমিশন।

পাইলট প্রজেক্টে প্রথম ধাপে মালয়েশিয়ার জহুর বারু, পিনাং ইপো, মুয়ার, কুচিং ও তেরেঙ্গানুতে, এরপর ধাপে ধাপে সবাহ ও সারাওয়াকসহ বিভিন্ন প্রদেশে এই সেবা কার্যক্রম চালু করা হবে এবং মালয়েশিয়ার বিভিন্ন প্রাদেশিক অঞ্চলে অবস্থিত পোস্ট অফিসগুলোতে প্রবাসীরা পাসপোর্ট নবায়ন করাসহ যে কোনো তথ্য সংগ্রহ করতে পারবেন বলে জানালেন হাইকমিশনার।
এ ছাড়া বাংলাদেশ হাইকমিশন বিদেশে প্রথম পূর্ণাঙ্গ ডিজিটাল মিশন হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে এক ধাপ এগিয়েছে।

পোস মালয়েশিয়ার সি ই ও মোহাম্মদ রোজাইদি মোঃ শরিফ হাইকমিশনের এ উদ্যোগকে স্বাগত জানান এবং পোস মালয়েশিয়ার কর্মকর্তারা বাংলাদেশ হাইকমিশনের এ সেবাকে তারা যথাযথ ভাবে পালন করবে বলে আশ্বস্ত করেন তিনি।

এ সময় বক্তব্য রাখেন, ডেপুটি হাইকমিশনার খোরশেদ এ খাস্তগির,পাসপোর্ট ও ভিসা শাখার প্রধান কাউন্সিলর মোঃ মশিউর রহমান তালুকদার।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, দূতাবাসের প্রতিরক্ষা উপদেষ্টা কমোডর মোস্তাক আহমেদ, শ্রম কাউন্সিলর মো. জহিরুল ইসলাম ও শ্রম কাউন্সিলর (২) মো. হেদায়েতুল ইসলাম মন্ডল, কূটনৈতিক শাখার কাউন্সিলর (রাজনৈতিক) তাহমিনা ইয়াছমিন, কাউন্সিলর কন্স্যুলার মো. মাসুদ হোসেইন, কাউন্সিলর (বাণিজ্য) মো. রাজিবুল আহসান, শ্রম শাখার প্রথম সচিব ফরিদ আহমদসহ দূতাবাসের কর্মকর্তা। এ ছাড়া পোস মালয়েশিয়ার কর্মকর্তা ও উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
সর্বমোট