সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ১০:৩৫ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
নেত্রকোণায় আশ্রয়ণ প্রকল্প পরিদর্শনে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী
নেত্রকোণা থেকে মুহা. জহিরুল ইসলাম অসীম / ৫২ Time View
Update : সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার আশ্রয়ণ-১ ও ২ প্রকল্পের আওতায় নেত্রকোণায় হাওর এলাকাসহ ১০ উপজেলায় ১৮৭৫টি চিহ্নমূল দরিদ্র পরিবার জমিসহ সেমিপাকা ঘর পেয়েছে।

বৃহস্পতিবার নেত্রকোণার রাজেন্দ্রপুর ও কান্দুলিয়ায় এসব আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করেছেন, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোঃ আশরাফ আলী খান খসরু এমপি, জেলা প্রশাসক কাজি মোঃ আবদুর রহমান, জেলা পুলিশ সুপার মোঃ আকবর আলী মুনসী, উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা আক্তার সহ জেলা ও উপজেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

গত ২০ জুন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার উদ্বোধনের মাধ্যমে দ্বিতীয় পর্যায়ে ৯২৫ পরিবারের কাছে জমির দলিল হস্তান্তর করেছে জেলা প্রশাসন।

প্রথম পর্যায়ে নেত্রকোণা জেলায় মোট ৯৫০টি ঘর দেয়া হয়েছিল। এদিকে ঘর বরাদ্দ পেয়ে অত্যন্ত খুশি সহায় সম্বলহীন দরিদ্র মানুষেরা। এবার তারা নতুন করে সুন্দরভাবে বেঁচে থাকার স্বপ্ন দেখতে শুরু করেছেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে হাওর অধ্যুষিত মদন, মোহনগঞ্জ, খালিয়াজুরীসহ পূর্বধলা, কলমাকান্দা, দুর্গাপুর, কেন্দুয়া ও নেত্রকোনা সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় বরাদ্দকৃতদের মাঝে প্রধানমন্ত্রীর উপহার ঘর বুঝিয়ে দিয়েছে জেলা ও উপজেলা প্রশাসন।

গৃহহীন, ছিন্নমূল, অসহায় দরিদ্র জনগোষ্ঠীর পুনর্বাসন, ঋণপ্রদান ও প্রশিক্ষণের মাধ্যমে জীবিকা নির্বাহে সক্ষম করে তোলা এবং আয় বর্ধিতকরণ কার্যক্রম সৃষ্টির মাধ্যমে দারিদ্র্য দূরীকরণ এসব উদ্দেশ্যকে সামনে রেখে প্রতিটি পরিবারকে একটি সেমিপাকা ঘর নির্মাণ করে দেওয়া হয়েছে।

প্রতিটি ঘর নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৯০ হাজার টাকা। এই প্রকল্পের আওতায় ঘর প্রতি দুটি কক্ষ, একটি রান্না ঘর, টয়লেট ও সামনে খোলা বারান্দা রয়েছে। রয়েছে পয়ঃনিষ্কাশন ও বিদ্যুতের ব্যবস্থাও।

সরকারের এই প্রকল্পে জমিসহ একেকটি ঘর যেন একেকজন গৃহহীন মানুষের বাস্তবে পরিণত হওয়া স্বপ্ন। গৃহহীনরা পাকা দালান পাবে, এটি তারা কখনো কল্পনাও করেনি। এমতাবস্থায় ঘর পাওয়ার আনন্দে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তারা।

আশ্রায়ন প্রকল্প পরিদর্শনকালে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রী দূরদর্শী নেতৃত্বের ফলেই সারাদেশে গৃহহীন পরিবারের স্বপ্ন এবার সত্যি হয়েছে। এভাবেই একে একে পূর্ণ হবে সকল গৃহহীন মানুষের স্বপ্ন, আস্তে আস্তে ঘুচে যাবে দুঃখ-দুর্দশা।

অন্যদিকে জেলার ১০ উপজেলায় দ্বিতীয় ধাপে নির্মিত ওই সমস্ত ঘরের কাগজপত্র ও জমির দলিল মালিকদের কাছে ২০ জুন বুঝিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক।

পরিদর্শন শেষে, করোনাভাইরাস পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত অসচ্ছল আশ্রয়ন প্রকল্প সহ পঞ্চাশটি পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে খাদ্য সামগ্রী বিতরণ করেন, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী, জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপারসহ প্রশাসনের কর্মকর্তাবৃন্দ।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ