মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০২:৪৬ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
বিএসএমবির উদ্যোগে দুদিন ব্যাপি আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন
খুবি প্রতিনিধি / ৫৪ Time View
Update : মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১

বাংলাদেশ সোসাইটি ফর ম্যাথমেটিক্যাল বায়োলজি (বিএসএমবি) উদ্যোগে কম্পিউটেশনাল এবং ম্যাথমেটিক্যাল বায়োলজি এর উপর দুইদিন ব্যাপী আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন করা হয়েছে।

বাংলাদেশ সহ বিশ্বের ১৫ টি দেশের ১২০ এর অধিক সম্মেলনে অংশগ্রহণ করেন। বিশ্বের বিভিন্ন দেশের বিশেষজ্ঞ বক্তৃতারা ৫০ টির অধিক গবেষণা প্রবন্ধ মুল প্রবন্ধ উপস্থাপন করেন।সম্মেলনের উদ্বোধনী অধিবেশন শুরু হয় শুক্রবার (৩০ জুলাই) সকাল ৯ টায়।

দুদিনব্যাপী এই সম্মেলনে বিশেষজ্ঞ বক্তাদের দ্বারা পরিচালিত পাঁচটি সায়েন্টিফিক সেশনের আয়োজন করা হয়েছে এবং অনুষদ সদস্য, তরুণদের অবদানমূলক আলোচনা, দেশ -বিদেশের গবেষক এবং স্নাতক ছাত্রদের জন্য সাতটি সায়েন্টিফিক সেশন রয়েছে।

বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ, (চেয়ারম্যান বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান ) প্রধান অতিথি হিসেবে সম্মেলনের উদ্বোধন করেন। উদ্বোধনী অধিবেশনটির সভাপতিত্ব করেন বিএসএমবির ফাউন্ডিং সভাপতি ও খুলনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো: হায়দার আলী বিশ্বাস।

অধ্যাপক ড. চন্দ্র নাথ পোড্ডার ( আইসিসিএমবি ২০২১ -এর আহ্বায়ক) এর স্বাগত বক্তব্যের মাধ্যমে অধিবেশন শুরু হয়। এবং ড. মুহাম্মদ হুমায়ুন কবির,(সচিব,বিএসএমবি )।বিশিষ্ট শিক্ষাবিদ, গবেষক সহ উদ্বোধনী অধিবেশনটিতে দেশ-বিদেশের শিক্ষার্থীরা অংশ নিয়েছিল। অধিবেশনটি পরিচালনা করেন বিএসএমবির সহ-সভাপতি অধ্যাপক ড মুহাম্মদ ওসমান গণি।

অনুষ্ঠানের প্রধান অতিথি অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ গণিতকে বিজ্ঞানের ভাষা হিসেবে তুলে ধরার জন্য বিজ্ঞান,প্রযুক্তি, প্রকৌশল ও গণিত এর উপর গুরুত্বারোপ করেছেন।

তিনি দৃঢ়ভাবে উল্লেখ করেছেন যে জীববিজ্ঞান, ওষুধ এবং গাণিতিক সরঞ্জাম এর কৌশলগত প্রয়োগযোগ্যতা বৃদ্ধির জন্য আন্তবিভাগীয় গবেষণা সমৃদ্ধ হওয়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি আরও উল্লেখ করেন এই লক্ষ্যকে সফল করতে গণিতবিদ, জীববিজ্ঞানী এবং চিকিৎসা বিশেষজ্ঞদের একসাথে কাজ করা উচিত।

বিএসএমবির নির্বাহী কমিটি আশা করছে সম্মেলনটি বাংলাদেশী ছাত্র এবং গবেষকদের স্থানীয়ভাবে এবং বিশ্বব্যাপী কাজের সহযোগিতা করতে একটি নতুন দ্বার উন্মুক্ত করবে।

তদুপরি, এটি প্রারম্ভিক ক্যারিয়ার গবেষকদের জন্য একটি উৎসাহ তৈরি করবে যাতে তারা নিজেদের বায়োমেথেমেটিক্সের বাস্তব জীবনে প্রয়োগের নতুন যুগে সংযুক্ত করতে পারে।

দুদিন ব্যাপী সম্মেলনের বিশিষ্ট পূর্ণাঙ্গ বক্তারা হলেন, অধ্যাপক ড. সুজান লেনহার্ট (টেনেসি বিশ্ববিদ্যালয়, মার্কিন যুক্তরাষ্ট্র), অ্যালান হেস্টিংস (ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, মার্কিন যুক্তরাষ্ট্র), অধ্যাপক ড. মলয় ব্যানার্জী (ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি কানপুর, ভারত), অধ্যাপক ড. লিওন গ্লাস (ম্যাকগিল বিশ্ববিদ্যালয়, কানাডা), ডা: কাতেরিনা কাউরি (কার্ডিফ বিশ্ববিদ্যালয়, যুক্তরাজ্য), অধ্যাপক ড. কেভিন পেইন্টার (টেকনিক্যাল ইউনিভার্সিটি অব তুরিন, ইতালি) , অধ্যাপক ড.ফিলিপ কেমেনি (অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, যুক্তরাজ্য),অধ্যাপক ড. সাইমন আশের লেভিন (প্রিন্সটন বিশ্ববিদ্যালয়, মার্কিন যুক্তরাষ্ট্র), অধ্যাপক ড.রডারিক এডওয়ার্ডস (ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয়, কানাডা),ডাঃ ফ্ল্যাভিয়া এস্পোসিতো (বারী অ্যাল্ডো মোরো বিশ্ববিদ্যালয়, ইতালি)।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ