বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০২:২৬ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
ময়মনসিংহে লকডাউনের ১৯ দিনে ৩,৯৬৩ মামলায় পঁচিশ লক্ষাধিক টাকা জরিমানা
ময়মনসিংহ থেকে আরিফ রববানী / ১৪৭ Time View
Update : বুধবার, ৩০ নভেম্বর ২০২২

করোনা ভাইরাসকে কেন্দ্র করে সারাদেশের ন্যায় ময়মনসিংহ জেলায় ও চলছে কঠোর লকডাউন। এই লকডাউনে সরকারি বিধি-নিষেধ অমান্য করায় গত ২৩শে জুলাই থেকে ১০ই আগষ্ট পর্যন্ত ৩,৯৬৩ টি মামলা দায়ের করা হয় এবং ২৫,৪৪,৬১০/- (পঁচিশ লক্ষ চুয়াল্লিশ হাজার ছয়শত দশ টাকা) অর্থদণ্ড আদায় করা হয়েছে।

এতে লকডাউনের দুই সপ্তাহ অর্থাৎ ১৪ দিনে ৩ হাজার ৩২৬ মামলায় ২০ লাখ ৪৯ হাজার ৬৮০ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। প্রথম সপ্তাহে লকডাউনে-২,২৬৬ মামলায় ১৩,৭২,৭১৫৳(দুই হাজার ২শ ৬৬টি মামলায় ১৩ লক্ষ বাহাত্তর হাজার ৭শ ১৫ টাকা) জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। জেলা প্রশাসনের কঠোরতায় প্রথম সপ্তাহের তুলনায় দ্বিতীয় সপ্তাহ থেকে কমতে শুরু করে মামলা ও জরিমানা।ময়মনসিংহ জেলা প্রশাসনের কঠোর তদারকিতে স্বাস্থ্য বিধি নিয়ন্ত্রণে আসায় মামলা ও জরিমানা কমতে শুরু করে বলে সচেতন মহলের অভিমত।

ময়মনসিংহের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আয়েশা হক জানান, ২৩থেকে ১০ই আগষ্ট পর্যন্ত জেলার ১৩টি উপজেলায় ১৩ জন উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট, ১২ জন সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এবং জেলা প্রশাসন কর্তৃক নিয়োজিত ২৮ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটসহ মোট ৫২ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ভোর ৬.০০ টা হতে রাত ১০.০০ পর্যন্ত পুরো ময়মনসিংহ জেলায় শহরে স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণে নিয়মিত অভিযান পরিচালনা করছেন। এতে গত ২৩ জুলাই ২০২১ থেকে ১০ই আগষ্ট ২০২১ তারিখ পর্যন্ত পরিচালিত মোবাইল কোর্টে মোট-৩,৯৬৩ টি মামলা দায়ের করা হয় এবং ২৫,৪৪,৬১০/- (পঁচিশ লক্ষ চুয়াল্লিশ হাজার ছয়শত দশ টাকা) অর্থদণ্ড আদায় করা হয়েছে

এবিষয়ে জেলা প্রশাসক মোঃ এনামুল হক জানান, সরকারি বিধি-নিষেধ অমান্য করে রাস্তাঘাটে ঘোরাফেরা, আড্ডা, স্বাস্থ্য বিধি না মানায় এসব মামলা এবং জরিমানা করা হয়েছে। সরকার ঘোষিত কঠোর লকডাউনের প্রথম দিন ২৩ শে জুলাই থেকে ৫ই আগষ্ট পর্যন্ত ভ্রাম্যমাণ আদালতে সর্বমোট-৩,৯৬৩ টি মামলা দায়ের করা হয় এবং ২৫,৪৪,৬১০/- (পঁচিশ লক্ষ চুয়াল্লিশ হাজার ছয়শত দশ টাকা অর্থদণ্ড আদায় করেছে ভ্রাম্যমাণ আদালত। তিনি বলেন-জেলা প্রশাসন কর্তৃক নিয়োজিত ২৮ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটসহ মোট ৫২ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ভোর ৬.০০ টা হতে রাত ১০.০০ পর্যন্ত পুরো ময়মনসিংহ জেলায় শহরে স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণে অভিযান পরিচালনা করেছে। তিনি বলেন-এতে প্রথম সপ্তাহে গত লকডাউনেই-২,২৬৬ মামলায় ১৩,৭২,৭১৫৳(দুই হাজার ২শ ৬৬টি মামলায় ১৩ লক্ষ বাহাত্তর হাজার ৭শ ১৫ টাকা জরিমানা করা হয়, ভ্রাম্যমাণ আদালত।স্বাস্থ্য বিধি নিয়ন্ত্রণে রাখায় দ্বিতীয় সপ্তাহে মামলা ও জরিমানার হাড় অনেকটাই কম ছিল বলে জানান তিনি। ১০ই আগষ্ট বিধিনিষেধ এর শেষদিন পর্যন্ত-৩,৯৬৩ টি মামলা দায়ের করা হয় এবং ২৫,৪৪,৬১০/- (পঁচিশ লক্ষ চুয়াল্লিশ হাজার ছয়শত দশ টাকা) অর্থদণ্ড আদায় করেছে ভ্রাম্যমাণ আদালত।

জেলা প্রশাসক মহোদয় আরো বলেন, কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধে মানুষদের স্বাস্থ্যবিধি নিশ্চিত করণে সচেতন করা হচ্ছে। সেই সঙ্গে লকডাউন কঠোরভাবে নিশ্চিত করা হয়েছে। সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে জেলা ও উপজেলা পর্যায়ে ভ্রাম্যমাণ আদালত ও আইন-শৃঙ্খলা রক্ষাকারি বাহিনী মাঠে কাজ করেছেন। লকডাউন শিথিল করা হলেও জনস্বার্থে জেলা প্রশাসনের এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

জেলা প্রশাসনের অতিরিক্ত ম্যাজিস্ট্রেট আয়েশা হক বলেন, ‘সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধ বাস্তবায়নে প্রতিদিন নিয়মিত ময়মনসিংহ জেলার ১৩টি উপজেলায় ১৩ জন উপজেলা নির্বাহী কর্মকর্তা, ১৩ জন সহকারী কমিশনার (ভূমি) ও জেলা প্রশাসনের ২৬ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটসহ মোট ৫২ জন অভিযান পরিচালনা করেন। এসব অভিযানে ২৩শে আগষ্ট থেকে ১০ই আগষ্ট বিধিনিষেধ এর শেষদিন পর্যন্ত-৩,৯৬৩ টি মামলা দায়ের করা হয় এবং ২৫,৪৪,৬১০/- (পঁচিশ লক্ষ চুয়াল্লিশ হাজার ছয়শত দশ টাকা) অর্থদণ্ড আদায় করেছে ভ্রাম্যমাণ আদালত।
তিনি জানান- জনস্বার্থে এই অভিযান অব্যাহত থাকবে। অভিযান কে সফল করতে তিনি ময়মনসিংহবাসীর সার্বিক সহযোগিতাও প্রত্যাশা করেন।।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category