রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০১:১৭ পূর্বাহ্ন

  • বাংলা বাংলা English English
ওয়াইফাই রাউটার হিসেবে ব্যবহার করা যাবে স্মার্টফোন!
প্রযুক্তি ডেস্ক / ৪৪ Time View
Update : রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১

পথে চলতে চলতে মোবাইল ডাটা শেষ হয়ে গেলে কিংবা এমন কোথাও গেলে যেখানে ওয়াইফাই সুবিধা নেই আর সমস্যায় পড়ার কিছু নেই। আশেপাশের কোনো বন্ধু, পরিচিত কিংবা কাউকে বলে তার মোবাইলে হটস্পট অন করে সেটিকে ওয়াইফাই রাউটার হিসেবে ব্যবহার করা যাবে।

মুঠোফোনের থ্রি-জি বা ফোর-জি ডেটা প্যাক ওয়াইফাই সংযোগ হিসেবে শেয়ার করা যায় অন্যান্য ডিভাইসে। অনেক ফোনেই অবশ্য ওয়াইফাইয়ের পাশাপাশি ব্লুটুথ বা ইউএসবির মাধ্যমেও ইন্টারনেট ডেটা শেয়ার করা যায়।

পর্দার ওপরের দিক থেকে সোয়াইপ করে নামালে শর্টকাট মেনু দেখাবে। সেখান থেকে হটস্পটে ট্যাপ করুন। আর হটস্পট না পেলে পেনসিল আইকন অর্থাৎ এডিট অপশনে ট্যাপ করে কুইক সেটিংসে হটস্পট আনতে পারবেন।

মুঠোফোনের ইন্টারনেট ডেটা প্যাক শেয়ার করার সুযোগ আছে অ্যান্ড্রয়েডে। সে ক্ষেত্রে স্মার্টফোনটিকে ওয়াইফাই হটস্পট বানানো হয়। আর অন্যান্য ডিভাইস যেমন মুঠোফোন, ট্যাব বা কম্পিউটার সেই হটস্পটের মাধ্যমে ইন্টারনেটে যুক্ত হতে পারে।

প্রথমবার ব্যবহারের আগে হটস্পট সেটআপ করে নিন। যথারীতি ওপর থেকে সোয়াইপ করে নিচে নামিয়ে হটস্পট আইকন কিছুক্ষণ হোল্ড করে থাকুন। এতে হটস্পট মেনু দেখাবে। মোর সেটিংস অপশনে ট্যাপ করে সেটআপ ওয়াইফাই হটস্পট নির্বাচন করুন। এবার নেটওয়ার্কের নাম দিন।

সিকিউরিটিতে নান অপশনটি নির্বাচন করে দিলে হটস্পটে যুক্ত হতে কোনো পাসওয়ার্ড লাগবে না। আর ডব্লিউপিএ২ পিএসকে নির্বাচন করলে হটস্পটে যুক্ত হওয়ার সময় পাসওয়ার্ড চাইবে। নিচের অংশে সেই পাসওয়ার্ড দিতে হবে। নিরাপত্তার জন্য সব সময় পাসওয়ার্ড ব্যবহার করতে বলা হয়। কিছু ক্ষেত্রে ব্যান্ড নির্বাচন করতে হতে পারে। বহুল ব্যবহৃত ২.৪ গিগাহার্টজ ব্যান্ড নির্বাচন করে দিতে পারেন। এরপর সেভ করুন।

এবার ওয়াইফাইয়ে যেভাবে যুক্ত হয়, ঠিক সেভাবেই যুক্ত করতে হবে। যে ডিভাইস থেকে যুক্ত হতে চান, সেটির ওয়াইফাই চালু করুন। এরপর হটস্পটের নাম নির্বাচন করুন, পাসওয়ার্ড দিন এবং কানেক্ট করুন।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ
https://www.youtube.com/watch?v=19_M-hSgAVU&t=116s
https://www.youtube.com/watch?v=19_M-hSgAVU&t=116s