বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ১০:৫৭ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী ইসমাইল ইয়াকুব
নিজস্ব প্রতিবেদক / ৭২ Time View
Update : বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত হয়েছেন সাবেক উপ প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব। গত সোমবার মুহিউদ্দিন ইয়াসিনের পদত্যাগের পর শুক্রবার (২০ আগস্ট) তার স্থলাভিষিক্ত হলেন ইসমাইল সাবরি।

শুক্রবার রাজকীয় পরিবারের নিয়ন্ত্রক আহমদ ফাদিল শামসুদ্দিন একটি বিবৃতি দিয়েছেন। মূলত সেখানেই ইয়াং ডি-পার্টুয়ান আগং সুলতান আবদুল্লাহ সুলতান আহমদ শাহ কর্তৃক প্রধানমন্ত্রী হিসেবে ইসমাইল সাবরি ইয়াকুকে নিয়োগের কথা নিশ্চিত করা হয়। সেখানে আগামী শনিবার দুপুর আড়াইটায় প্রধানমন্ত্রী হিসেবে ইসমাইল সাবরির শপথ গ্রহণের কথা জানানো হয়।

এর আগে মুহিউদ্দিন ইয়াসিনের মন্ত্রিপরিষদে সিনিয়র সুরক্ষা মন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন তিনি। এরপর তাকে সরকারের উপ প্রধানমন্ত্রী হিসেবেও নিয়োগ দেওয়া হয়।

তিনি বারিসান ন্যাশনালের শাসনামলে বিভিন্ন মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেছিলেন। ২০০৮ সালে তিনি আবদুল্লাহ আহমদ বাদাবীর অধীনে যুব ও ক্রীড়া মন্ত্রী নিযুক্ত হন। এর প্রায় এক বছর পর নজিব রাজাকের অধীনে তাকে অভ্যন্তরীণ বাণিজ্য, সমবায় এবং ভোগবাদ মন্ত্রী বানানো হয়।

২০১৫ সালে গ্রামীণ ও আঞ্চলিক উন্নয়ন মন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়ার আগে ২০১৩ সালে তাকে কৃষি ও কৃষিভিত্তিক শিল্প মন্ত্রী করা হয়েছিল।

বিবৃতিতে ফাদিল নিশ্চিত করেছেন যে ইসমাইলের প্রতি পার্লামেন্টের ১১৪ জন সাংসদের পূর্ণ সমর্থন ছিল। যা তাকে সরকার গঠনের সংখ্যাগরিষ্ঠতা দিয়েছিল। অতএব, ফেডারেল সংবিধানের অনুচ্ছেদ ৪০ (২) (এ) এবং ৪৩ (এ) (এ) অনুসারে, ইসমাইল সাবরি ইয়াকুবকে (বেরা এমপি) মালয়েশিয়ার নবম প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category