বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৩:২০ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
সৌদি আরবে বছরে কত বিলিয়ন খাদ্য অপচয় হয় আপনি কি তা জানেন?
আন্তর্জাতিক ডেস্ক / ৪০ Time View
Update : বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১

সৌদি আরবে বছরে প্রায় ৪০ বিলিয়ন আরব রিয়াল সমমূল্যের খাদ্য অপচয় হয়। এতে করে দেশটিতে খাদ্য অপচয়ের হার ৩৩ শতাংশ পর্যন্ত বেড়েছে। এ তথ্য প্রকাশ করেছেন সৌদি আরবের পরিবেশ, পানি ও কৃষিমন্ত্রী আব্দুর রহমান বিন আব্দুল মোহসেন আল ফাদলি।

খাদ্য অপচয় রোধে সবার সহযোগিতা, খাদ্য ক্রয়ে ভারসাম্য, খাদ্যের মূল্যের প্রতি খেয়াল, সব ধরনের বাড়াবাড়ি ও খাবারের প্রতি সম্মান প্রদর্শনের আহ্বান জানান সৌদি আরবের পরিবেশমন্ত্রী।

এছাড়াও খাদ্যগ্রহণ কমানোর জন্য গুরুত্বপূর্ণ ও কার্যকর পদ্ধতি গ্রহণের উপর গুরুত্বারোপ করেছেন তিনি।

তিনি খাবারের অপচয় রোধ, স্বাস্থ্য-পরিবেশ এবং অর্থনীতির ক্ষতিপূরণে ভোক্তা ও বিক্রেতাদের মধ্যে সচেতনতা তৈরীর উপর জোর দিয়েছেন।

তিনি বলেন, সচেতনতা তৈরির মাধ্যমে কৃষি ও খাদ্য সম্পদকে কার্যকরভাবে ব্যবহার করা সম্ভব হবে এবং খাদ্য নিরাপত্তার ক্ষেত্রে সাফল্য রক্ষা করা যাবে। এছাড়াও এতে দেশ একটি লক্ষ্য অর্জনে সক্ষম হবে মতামত দেন সৌদি আরবের পরিবেশ, পানি ও কৃষিমন্ত্রী।

খাদ্য অপচয় রোধে সৌদি আরবের খাদ্যমন্ত্রী এই বক্তব্য এমন সময়ে দিলেন যখন দেশটিতে খাদ্য অপচয় কমাতে সচেতনতা অভিযান বাস্তবায়নের জন্য জেনারেল অরগানাইজেশন অফ গ্রীন-এর পক্ষ থেকে একটি চুক্তি অনুমোদন করা হয়েছে। সংস্থাটির চেয়ারম্যান আহমেদ আল ফারিস চুক্তিতে স্বাক্ষর করেছেন।

আল ফারিস বলেন, একাধিক উপায় অবলম্বনের মাধ্যমে খাদ্যের অপচয় কমিয়ে আনা সম্ভব।

সূত্র: আল আরাবিয়া

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ