মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০৭:১০ পূর্বাহ্ন

  • বাংলা বাংলা English English
২১ শে আগষ্ট গ্রেনেড হামলায় নিহত সকল শহীদের স্বাচিপ এর মহাসচিব অধ্যাপক ডাঃ এমএ আজিজ এর শ্রদ্ধা
ময়মনসিংহ থেকে আরিফ রববানী / ৬৬ Time View
Update : মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১

২০০৪ সালে ২১ শে আগষ্ট নয়া পল্টনে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের সামনে কেন্দ্রীয় আ.লীগের আয়োজনে জনসভায় গ্রেনেড হামলা হয়। এতে কেন্দ্রীয় মহিলা আ.লীগের সভানেত্রী সাবেক রাষ্ট্রপতি প্রয়াত জিল্লুর রহমানের সহধর্মিনী আইভি রহমান সহ ২৪ জন নেতা কর্মী নিহত হয়। সেদিন প্রাণে বেঁচে যান বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা।

২১ শে আগষ্ট এদিনটি স্মরণে দিনটির প্রথম প্রহরে আইভি রহমানসহ সকল শহীদের প্রতি পুস্পস্তবক অর্পন করে শ্রদ্ধা নিবেদন করেছেন স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিব) এর মহাসচিব আওয়ামী লীগ নেতা অধ্যাপক ডাঃ এম এ আজিজ।

১৭ বছর আগে ২০০৪ সালের এই দিনে (২১ আগস্ট) মুহুর্মুহু গ্রেনেডের বিকট বিস্ফোরণে কেঁপে ওঠে ঢাকার বঙ্গবন্ধু অ্যাভিনিউ। মানুষের আর্তনাদ আর কাতর ছোটাছুটিতে সেখানে তৈরি হয় এক বিভীষিকাময় পরিস্থিতি।

এদিন আওয়ামী লীগ আয়োজিত সন্ত্রাসবিরোধী মিছিলপূর্ব সমাবেশে দলটির সভাপতি শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে গ্রেনেড হামলা এবং গুলিবর্ষণ করে ঘাতকরা। এই ঘটনায় আওয়ামী লীগের ২৪ জন নেতাকর্মী নিহত হন। আহত হন পাঁচ শতাধিক।

যাদের অনেকেই চিরতরে পঙ্গু হয়ে গেছেন। কেউ কেউ আজও ফিরে পাননি স্বাভাবিক জীবন। গ্রেনেডের স্প্লিন্টারের দুর্বিষহ যন্ত্রণা নিয়ে এগিয়ে যাচ্ছেন মৃত্যুর দিকে। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা প্রাণে বেঁচে গেলেও তার শ্রবণশক্তি ক্ষতিগ্রস্ত হয়।

প্রকাশ্য দিবালোকে রাজনৈতিক সমাবেশে এ ধরনের নারকীয় হত্যাযজ্ঞ পৃথিবীর ইতিহাসে দ্বিতীয়টি খুঁজে পাওয়া বিরল। একটি রাজনৈতিক দলের শীর্ষ নেতৃত্বকে হত্যার উদ্দেশ্যে ভয়াবহ সেই হামলা বাঙালি জাতি কোনোদিনও ভুলবে না।

২০০৪ সাল থেকে দিনটি ‘২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস’ হিসাবে পালন করা হয়। আওয়ামী লীগের নীতিনির্ধারণী পর্যায়ের নেতাদের মতে, পঁচাত্তরের ১৫ আগস্টের মধ্য দিয়ে যে ষড়যন্ত্র শুরু হয়েছিল, ২১ আগস্টের ঘটনা তারই ধারাবাহিকতা। সেই ষড়যন্ত্র এখনো চলছে। এই হত্যার ধারাবাহিক ষড়যন্ত্র বন্ধে ১৫ ও ২১ আগস্টের ঘটনার নেপথ্যের কারিগর খুঁজে বের করতে কমিশন গঠনেরও দাবি জানিয়েছেন স্বাচিপ এর মহাসচিব অধ্যাপক ডাঃ এম এ আজিজ।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ