বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৩:০৬ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
মুনিয়া ও শালিক পাখি
আকির হোসেন / ৯৩ Time View
Update : বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১

মুনিয়া ও শালিক পাখি
আকির হোসেন

প্রতিদিনের মতো সবার প্রথম ঘুম ভাঙলো মুনিয়ার। ঘুম থেকে উঠে চলে গেল তাদের ফুল বাগানে। সে বাগানে এসে মুচকি হাসি দিলো কারণ তাদের বাগানে নতুন জবা গাছে আজ একটি ফুল এসেছে। কিন্তু এখনো ফুলটি ফোটেনি। কিচ্ছুক্ষণ পর সূর্যে আলো পেলে ফোটবে হয়তো। তাদের বাগানে হরেক রকম ফুল গাছ আছে যেমন: বেলি,গোলাপ, জবা,গন্ধরাজ,গাঁদা আরো ইত্যাদি।

হঠাৎ সে শুনতে পেল একটি ছোট্ট পাখি ডাকছে। সে খুঁজতে লাগলো এবং তাদের বাগানের পাশে একটি লিচু গাছের নিছে দেখলো পরে আছে পাখিটি। পাখিটি প্রায় ভেজা অবস্থায় আছে। পাখিটিকে তার নিজের বাসায় দিয়ে আসার জন্য খুঁজতে লাগলো পাখির বাসা। কিন্তু মুনিয়া পেল না পাখিটির বাসা।

সে মনে মনে বলছে গত রাতের কালবৈশাখী ঝড়ে মনে হয় পাখিটি তার বাসা থেকে পরে যায়। পাখিটি প্রায় মুমূর্ষু অবস্থায় ছিল। মুনিয়া একটি কাপড় দিয়ে পাখিটিকে মুছে দিল এবং সূর্য উঠার পরেই রোদে শুকাতে নিয়ে গেল। রোদে শুকাতে দিয়ে সে পাখির জন্য কিছু পোকা ধরতে গেল। এসে দেখে পাখিটি নেই যে স্থানে সে রেখেছিল।

হঠাৎ দেখে ঝড়ে ভাঙ্গা গাছের ডালের নিচে লুকিয়ে আছে পাখিটি। সে পাখিটিকে রোদে নিয়ে এসে তিন চারটা পোকা খাইয়ে দেয়। পাখিটি খেয়ে তাদের ভাষায় যেন কি বলছে। মুনিয়া কিছুই বুঝতে পারছে না। সে অনুমান করলো পাখিটি হয়তো তাকে ধন্যবাদ দিলো হয়তো। আর তাদের বাগানে এই সময়ে ফোটে গেল জবা ফুলটি।

পাখিটি নিয়ে গেল বাসায়। নিয়ে জিজ্ঞেস করল তার বড় ভাই সিফাতকে, ভাইয়া এই পাখিটার নাম কি? তার ভাই বলল এটার নাম শালিক পাখি কিন্তু সকাল সকাল এই পাখি তুই কোথায় পেলি। ভাইয়া পাখিটি আমাদের বাগানে পাশের লিচু গাছের নিচে পেয়েছি। ওও আচ্ছা, তা হলে পাখিটির বাসায় দিয়ে আসলিনি কেন? ভাইয়া বাসা খুঁজে পাইনি। ওও আচ্ছা, তাহলে ঠিক আছে।

তারপর মুনিয়া পাখিটাকে চার-পাঁচ দিন লালন পালন করলো। পাখিটি এখন উড়তে পারে। তাই মুনিয়া পাখিটিকে সেই তাদের বাগানের পাশে লিচু গাছের নিছে রেখে আসলো। কিন্তু পাখিটি কোথাও যায় না। মুনিয়া কিছু দূরে আসার পড়েই পাখি তার মাথার উপর এসে বসে পড়ে। এবং আবার দিয়ে এলো পাখিটিকে কিন্তু পাখিটি কোথাও যায় না বার বার ফিরে আসে তার কাছে। এভাবে দু-তিনবার করার পর পাখিটিকে নিয়ে আসে তার সাথে।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ