রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০১:৩৮ পূর্বাহ্ন

  • বাংলা বাংলা English English
জবি শিক্ষকের গবেষণায় অসাধারণ কীর্তি 
শ্রেয়সী সিকদার, জবি প্রতিনিধি / ১৭ Time View
Update : রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের  অধ্যাপক জুয়েল কুমার সাহা দক্ষিণ কোরিয়ার  Kyunghee University এর সিউল ক্যাম্পাস থেকে ‘A Study on advancement of ZnO thin film transistor by Spray Pyrolysis’  শিরোনামে পিএইচডি অর্জন করেন।
মঙ্গলবার (২৪ আগষ্ট ) ড. জুয়েল কুমার সাহা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক এর সাথে শুভেচ্ছা বিনিময় করেন। এসময় ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ এবং  পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নূরে আলম আব্দুল্লাহ সহ বিভাগীয় অন্যান্য শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।
মুঠোফোনে যোগাযোগ করলে অধ্যাপক জুয়েল কুমার সাহা বলেন, ‘গবেষণার মাধ্যমে জিংক অক্সাইড থিন ফিল্ম ট্রান্সজিস্টর এর যে কার্যক্রম প্রমাণ করা হয়েছে তা এনার্জি সেভিংসে অনেক কার্যকরী হবে। আমরা সাধারণত যে ডিসপ্লে ব্যবহার করি তার ক্ষেত্রে এটি বিশেষ অবদান রাখবে। ভালো রেজুলেশন এর ডিসপ্লে যেমন এতে পাওয়া যাবে ঠিক তেমনি করে আমাদের ডিভাইসের এনার্জিও সংরক্ষণে তা গুরুত্বপূর্ণ হবে।’
তিনি আরো জানান , গবেষনাপত্র বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়েছে। উক্ত গবেষণা পত্রটি আই.ই.ই.ই ট্রান্সেকশন অন ইলেকট্রন ডিভাইস জার্নালে প্রকাশিত হয়েছে। এছাড়াও আমেরিকার কেমিক্যাল সোসাইটি এর এ.সি.এস এপ্লাইড মেটেরিয়ালস এন্ড ইন্টারফেয়ারেন্স, সায়েন্টফিক রিপোর্টস,এডভান্স মেটেরিয়াল ইন্টারফেয়ারেন্স প্রভমতি জার্নালে ওনার গবেষণাপত্র প্রাকাশিত হয়েছে।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের গবেষণার মাধ্যমে এমন নতুন উদ্ভাবন ও প্রাপ্তি নতুন গবেষকদের জন্য স্বপ্নের দ্বার উন্মোচিত করবে, সকলকে প্রেরণা দিবে এবং নিজ লক্ষ্যে অটুট থাকার জন্য উদ্বুদ্ধ করবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মানকে তুলে ধরবে বিশ্বের দরবারে।
আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ
https://www.youtube.com/watch?v=19_M-hSgAVU&t=116s
https://www.youtube.com/watch?v=19_M-hSgAVU&t=116s