বুধবার, ১৮ মে ২০২২, ১২:২১ পূর্বাহ্ন

  • বাংলা বাংলা English English
স্মার্টফোনে সময় নষ্ট? নিয়ন্ত্রণ যেভাবে
আবহমান বাংলা ডেস্ক / ১১৩ Time View
Update : বুধবার, ১৮ মে ২০২২

দিনের উল্লেখযোগ্য সময় আমরা স্মার্টফোনের পেছনে খরচ করি। অনেক সময় এমন হয় যে– স্মার্টফোন কোথাও রেখে খুঁজে না পেলে মনটা ছটফট করে ওঠে। দৈনন্দিন বহু প্রয়োজনে আমরা স্মার্টফোন ব্যবহার করি, যেমন–যোগাযোগ রক্ষা, খবর দেখা, রিসার্চ, পড়ালেখা ইত্যাদি। কিন্তু এটাও সত্য যে প্রয়োজনের ফাঁকে অপ্রয়োজনীয় কাজেও আমরা স্মার্টফোনে সময় নষ্ট করি।

এই প্রবণতা কমাতে ব্যবহারবিধির ওপর নিয়ন্ত্রণ আনতে হবে। স্ক্রিন টাইম বা স্মার্টফোনে কোন কাজে কতক্ষণ সময় খরচ হয়েছে, এটা নিয়মিত হিসাব বা মূল্যায়ন করতে হবে। এছাড়া, কেবল নিজের ক্ষেত্রেই না, সন্তানের কাছে কোনো কারণে স্মার্টফোন দিলে সে অপ্রয়োজনীয় কাজে সময় নষ্ট করছে কিনা, সেটাও জেনে নেয়ার দরকার পড়ে।

সন্তানদের বেলায় স্মার্টফোনের এক্সেস সীমিত করে দিতেও চান অনেকে। এসব কাজে অ্যানড্রয়েড স্মার্টফোনে সবচেয়ে কার্যকর ফিচার হচ্ছে ‘ডিজিটাল ওয়েলবিং অ্যান্ড প্যারেন্টাল কন্ট্রোল’। সেটিংস অপশনে গেলেই পাওয়া যাবে ফিচারটি। নিজেদের ইচ্ছামতো সেটিংস ঠিক করে নিলেই হলো!

প্যরেন্টাল কন্ট্রোলের মাধ্যমে যে কোনো অ্যাপ সীমাবদ্ধ করা কিংবা কনটেন্ট ফিল্টার করে দেয়া সম্ভব। এছাড়া কোন কাজে কতক্ষণ খরচ করা হলো, যেটাও জানা যাবে। সূত্র: টেক শহর।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ