বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০২:০৩ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
দ. আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মোমেনের বৈঠক
নিজস্ব প্রতিবেদক / ১২ Time View
Update : বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১

তিন দিনের রাষ্ট্রীয় সফরে দক্ষিণ আফ্রিকা গেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে এম আব্দুল মোমেন। এ সময় দেশটির আন্তর্জাতিক সম্পর্ক সহযোগিতা বিষয়ক মন্ত্রী ড. নালেদি প্যান্ডোর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হয়েছেন তিনি।

মঙ্গলবার (২৪ আগস্ট) প্রিটোরিয়ার আন্তর্জাতিক সম্পর্ক মন্ত্রণালয় অফিসে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী ড. নালেদি প্যান্ডো বলেন, দুই দেশের এই কূটনৈতিক সম্পর্ক আগামীতে নিজেদের মধ্যে সংহতি, বন্ধুত্ব এবং সহযোগিতার ঐতিহাসিক বন্ধন তৈরি করবে। বাংলাদেশের সঙ্গে ১৯৯৪ সালের ১০ সেপ্টেম্বর থেকে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠিত হয়। এখন এই সম্পর্ক ২৭ বছরে পা দিয়েছে।

দক্ষিণ আফ্রিকার মন্ত্রী চলতি বছরে বাংলাদেশের জাতীয় উল্লেখযোগ্য দিকগুলোর বিষয়ে বলেন, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর দক্ষিণ আফ্রিকা সফরটি গুরুত্বপূর্ণ সময়ে হচ্ছে। বাংলাদেশে মার্চ মাসে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের সময়টা তাৎপর্যময়।

এ সময় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে এম আবদুল মোমেন দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশি খুন ও অপহরণের বিষয়টিসহ দেশটিতে বসবাসরত বাংলাদেশিদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। একইসঙ্গে সেগুলো সমাধানের অনুরোধ জানান।

মোমেন দেশটির আন্তর্জাতিক সম্পর্ক সহযোগিতা বিষয়ক মন্ত্রী ড. নালেদি প্যান্ডোর কাছে ঢাকায় দক্ষিণ আফ্রিকার হাইকমিশন স্থাপনের অনুরোধও করেন।

দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠকে ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ