মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৩:১৫ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
পুলিশি সেবার মান কে জনকল্যাণে জনগণের দোরগোড়ায় পৌছে দিতে চাই- ওসি শাহ কামাল আকন্দ
ময়মনসিংহ থেকে আরিফ রববানী / ৫৭ Time View
Update : মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১

ময়মনসিংহ নগরীর মাদক,ছিনতাই,সন্ত্রাস, জঙ্গিবাদ নির্মুলের মাধ্যমে জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করে পুলিশি সেবার মান কে জনকল্যাণে জনগণের দোরগোড়ায় পৌছে দিতে বিট পুলিশিং কার্যক্রম কে শক্তিশালী করার লক্ষে বিট পুলিশিং সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৬শে আগষ্ট) বিকালে নগরীর আকুয়াস্থ ১২নং বিট পুলিশিং কার্যালয়ের প্রাঙ্গণে এ সভা অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল বলা উদ্দিন বলেন, বিট পুলিশিং কার্যক্রম নিয়ে সমাজের সর্বস্তরের মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ লক্ষ্য করা যাচ্ছে। সর্বস্তরের মানুষের সার্বিক সহযোগিতায় সব ধরনের অপরাধ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বিট পুলিশিং কার্যক্রম।

পুলিশি সেবা আরও গতিশীল ও কার্যকরের লক্ষ্যে জঙ্গি ও সন্ত্রাসী কার্যক্রমসহ কমিউনিটি পুলিশের ন্যায় বিট পুলিশিংয়ের ফলে এলাকার অপরাধী এবং অপরাধের প্রকৃতি সম্পর্কে দ্রুত বিস্তারিত জানা যাবে। পাশাপাশি স্থানীয় বাসিন্দাদের সঙ্গে পুলিশের বন্ধুত্বপূর্ণ মনোভাব সৃষ্টি হবে। পুলিশের জন্য এলাকার বিভিন্ন বিষয়ে তথ্য জানাসহ অপরাধ দমন ও সহজে রহস্য উৎঘাটন করা যাবে।

কোতোয়ালী মডেল থানার অফিসার ইনচার্জ ওসি শাহ কামাল আকন্দ বলেন, কোতয়ালিতে ইতিমধ্যে অর্ধশতাধিকের বেশী বিটে ভাগ করে বিট পুলিশং কর্মকর্তা নিযুক্ত হয়েছে। এখন জনসাধারণ তার বাসায় থেকেই পুলিশিং সেবাটা দ্রুত পেয়ে যাবে। সেক্ষেত্রে তার থানার দারস্থ না হলেও চলবে। কারণ নিজ নিজ এলাকার গন্ডির মধ্যেই বিট পুলিশিংয়ের দপ্তর রয়েছে। এদিকে, বীট পুলিশিং কার্যক্রম নিয়ে অনুসন্ধানসূত্রে জানা গেছে, এটি একটি নির্দিষ্ট এলাকায় কিছু নির্দিষ্ট সংখ্যক বা বিশেষ পুলিশ সদস্যদের স্থায়ীভাবে দায়িত্ব নিয়োজিত করা।

এলাকাগুলোকে কয়েকটি বিটে ভাগ করে বিট পুলিশিং দপ্তর তৈরী করা হয়েছে। অত্র এলাকাগুলোতে কিছু সংখ্যক পুলিশ অফিসার ঊর্ধতন কর্মকর্তাদের প্রত্যক্ষ নিয়ন্ত্রণের বাইরে থেকে নিজস্ব বিবেচনা শক্তি প্রয়োগ করে সেই এলাকায় পুলিশিং সেবা প্রদান করে থাকে। এক্ষেত্রে তার নির্ধারিত এলাকার মাদক নির্মুলে ও বখাটেদের অত্যাচারসহ যেকোন অপরাধ ও সমস্যা সমাধানের ক্ষেত্রে এলাকাবাসীর নিকট গৃহ-ডাক্তারের মতোই কাজ করে। এতে করে দেশে এখন অপরাধের মাত্রা তুলনামূলকভাবে কম। আর অপরাধ সংগঠিত হবার আগেই তা নিয়ন্ত্রনের ব্যবস্থা করা হয়। ঠিক একইভাবে বর্তমানে ময়মনসিংহ কোতোয়ালি মডেল থানা এলাকার অপরাধের মাত্রা কমিয়ে আনার লক্ষ্যে পুলিশিং কার্যক্রমকে আরো ক্ষুদ্র আকারে জনগনের মাঝে পৌঁছে দেয়ার জন্যই কয়েকটি এলাকা নিয়ে গঠন করা হয়েছে বিট পুলিশিং কার্যক্রম। তিনি বলেন আমাদের লক্ষ্য হচ্ছে তৃর্ণমুলের প্রান্তিক জনগণের মাঝে পুলিশি সেবা জনকল্যাণে জনগণের দোরগোড়ায় ছড়িয়ে দেওয়া।

এসময় কোতোয়ালী মডেল থানাধীন ১২ নং বিট (১২নং ওয়ার্ড) আকুয়া এলাকার অপরাধ প্রতিরোধের লক্ষে স্থানীয় জনসাধারণকে পরামর্শ ও দিকনির্দেশনা প্রদান করেন কোতোয়ালী মডেল থানার অফিসার ইনচার্জ ওসি শাহ কামাল আকন্দ। এসময় উপস্থিত ছিলেন সহ সংশ্লিষ্ট বিটের দায়িত্বরত কর্মকর্তা রাসেদুল হাসান ও অন্যান্য পুলিশ কর্মকর্তাগগন ও কমিউনিটি পুলিশ কমিটির নেতৃবৃন্দ ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গরা।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ