মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০২:৫৬ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
রাণীশংকৈলে ভূমিহীনদের আশ্রয়ন প্রকল্পের বাড়ি সচ্ছলদের নামে তালিকার অভিযোগ
ঠাকুরগাঁও থেকে আনোয়ার হোসেন আকাশ / ৪৬ Time View
Update : মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় ভূমিহীন ও গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের বাড়ি সচ্ছলদের নামে তালিকা করার অভিযোগ উঠেছে।

গৃহহীন ও ভূমিহীনদের জন্য বরাদ্দ দেওয়া আশ্রয়ণ প্রকল্পের ঘর স্বচ্ছল পরিবারের লোকজন ও জনপ্রতিনিধিদের আত্মীয়-স্বজনরা পেয়েছেন বলে অভিযোগে জানা গেছে।

এই ঘটনায় রাণীশংকৈল উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) গত ৮ আগস্ট লিখিত অভিযোগ করেছেন উপজেলার নন্দুয়ার ইউপির বনগাঁও গ্রামের জাকিরুল ইসলাম।

অভিযোগে জাকিরুল জানান, তিনি একজন ভূমিহীন। অন্যের জমিতে ছয় সদস্যের পরিবার নিয়ে বসবাস করছেন। তাঁর নিজ এলাকা বনগাঁও রাণীদীঘিতে। প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের বাড়ি নির্মাণ হবে শুনে তিনি স্থানীয় সংরক্ষিত আসনের ইউপি সদস্যের সঙ্গে যোগাযোগ করেন। পরে যথানিয়মে কাগজপত্র জমা দেন। তবে অজ্ঞাত কারণে তাঁর নাম আশ্রয়ণের বাড়ি বরাদ্দের তালিকায় ওঠেনি।

অভিযোগে জাকিরুল দাবি করেন, জায়গা-জমি ও আধাপাকা বাড়ি রয়েছে এমন সচ্ছল ব্যক্তিদের নাম আশ্রয়ণের বাড়ি বরাদ্দের তালিকায় ওঠানো হয়েছে। সরেজমিনে তদন্ত করে প্রকৃত ভূমিহীনদের যাচাই-বাছাই করে তাঁকে একটি বাড়ি দেওয়ার কথা জানিয়েছেন জাকিরুল।

সংশ্লিষ্টরা জানান, সরকারি খাস জমিতে প্রায় ৫০০ বর্গফুটের প্রতিটি বাড়িতে রয়েছে দুটি বেড রুম, একটি করে রান্না ঘর, ইউটিলিটি রুম, টয়লেট ও বারান্দা। দুর্যোগসহনীয় এসব ঘর হবে টেকসই এবং প্রতিটি ঘরেই থাকবে সোলার সিস্টেম আর বজ্রপাত নিরোধক ব্যবস্থা।

প্রতিটি সেমিপাকা ঘরের নির্মাণ ব্যয় ধরা হয়েছে এক লাখ ৭১ হাজার টাকা। ইটের দেয়াল, কংক্রিটের মেঝে এবং রঙিন টিনের ছাউনি দিয়ে তৈরি সব বাড়ি সরকার নির্ধারিত একই নকশায় হচ্ছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সামিয়েল মার্ডি জানান, বনগাঁও রাণীদীঘি এলাকায় ৬৮টি বাড়ি নির্মাণ করা হয়েছে, যা ইতিমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেছেন। তবে এসিল্যান্ড অফিসের কাগজপত্র জটিলতায় ও অনুমোদন না আসায় বাড়িগুলো এখনো বুঝিয়ে দেওয়া হয়নিরাণীশংকৈলে গৃহহীনদের ঘর স্বচ্ছলদের নামে তালিকার অভিযোগ

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহেল সুলতান জুলকার নাইন কবির মুঠোফোনে বলেন, বিষয়টি তদন্ত করা হচ্ছে। তালিকা প্রণয়ণে যাচাই বাছাই নিয়ে প্রশ্নের জবাবে বলেন, মুঠোফোনে এত কথা বলা যাবে না আপনি আমার সাথে দেখা করে কথা বলেন।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ