মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০৫:৫০ পূর্বাহ্ন

  • বাংলা বাংলা English English
তারাকান্দায় ইউএনওর কর্মদক্ষতায় প্রশাসনে কমেছে জনভোগান্তি-বেড়েছে জনসেবার মান,খুশী সাধারন মানুষ
ময়মনসিংহ থেকে আরিফ রববানী / ৮৫ Time View
Update : মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে কর্তব্য অবহেলা, জনহয়রানি ও ঘুষ-দুর্নীতিসহ অভিযোগের শেষ নেই জনগণের। তবে এর ব্যতিক্রম কর্মোদ্যম, সৎ ও দায়িত্বশীল কর্মকর্তাও রয়েছে। যারা লোভ লালসার উর্ধ্বে উঠে নিজ প্রতিষ্ঠানকে গড়ে তোলেন জনবান্ধব ও বিপদগ্রস্ত মানুষের আশ্রয়স্থল। এদের মধ্যে ময়মনসিংহের তারাকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা মিজাবে রহমত অন্যতম।উপজেলা নির্বাহী অফিসার হিসাবে দায়িত্ব নেওয়ার পর থেকে তাঁর সততা ও কর্মদক্ষতায় পাল্টে যাচ্ছে উপজেলা পরিষদের প্রশাসনিক কার্যক্রম ও সার্বিক চিত্র। সরকারি – বেসরকারি প্রতিটি দপ্তরের কর্মকাণ্ডে ফিরে এসেছে গতিশীলতা ও স্বচ্ছতা। কমেছে জনভোগান্তি আর বৃদ্ধি পেয়েছে জনসেবার মান।

তিনি তারাকান্দা উপজেলাকে একটি উন্নত আধুনিক জনপদ হিসেবে গড়ে তুলতে নিরালসভাবে কাজ করছেন । জনবান্ধব এই উপজেলা নির্বাহী কর্মকর্তার কর্মকাণ্ডে সন্তোষ প্রকাশ করেছেন উপজেলার সৎ জনপ্রতিনিধি, গণমাধ্যমকর্মী ও সমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গ।

৩৩তম বিসিএস ব্যাচে উত্তীর্ণ হয়ে ক্যাডার সার্বিসে যোগদান করে চলতি২০২১সালের গত ২৬এপ্রিল তারাকান্দা উপজেলা নির্বাহী অফিসার হিসাবে যোগদান করে উপজেলা প্রশাসনকে নিজের মতো করে ঢেলে সাজিয়েছেন ইউএনও মিজাবে রহমত। উদ্যোগ নিয়েছেন দীর্ঘদিনের পুঞ্জীভূত অনিয়ম ও দুর্নীতি দূর করে তারাকান্দাকে একটি আধুনিক উন্নত জনপদ হিসেবে গড়ে তোলার। প্রথমেই তিনি উপজেলা পরিষদ চত্বরকে নিরাপত্তার চাদরে ঢাকার ব্যবস্থা নেন। এতে উপজেলা পরিষদ চত্বরে কমে যায় অপরাধীদের আনাগোনা। শক্তহাতে টেনে ধরেন দুর্নীতিবাজ, ভূমিদস্যু, বালুখেকো, খাস জমি, খাল ও নদী দখলদারদের লাগাম। তাঁর সততা ও কর্মদক্ষতায় উপজেলা পরিষদের নিয়ন্ত্রণাধীন প্রতিটি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকাণ্ডে স্বচ্ছতা ও গতিশীলতা ফিরে আসতে শুরু করে। কমে যায় জনভোগান্তি আর বৃদ্ধি পায় জনসেবার মান। এর আগে তিনি ময়মনসিংহ জেলা প্রশাসনের এনডিসি হিসাবে কর্মরত ছিলেন।

নিজের ওপর অর্পিত দায়িত্ব পালন ও জনকল্যাণমুলক কাজ করে দক্ষ প্রশাসক হিসেবে উপজেলার সব শ্রেণি-পেশার মানুষের হৃদয়ে অল্প সময়ে স্থান করে নিয়েছেন তিনি। প্রভাবশালী মহলের রক্তচক্ষু উপেক্ষা করে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে নজির স্থাপন করেছেন জনবান্ধব এই উপজেলা নির্বাহী কর্মকর্তা। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে মাদকদদ্রুব্য, ভোক্তা অধিকার, মটরযান, মেডিক্যাল এ্যান্ড ডেন্টাল কাউন্সিল, বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন লঙ্ঘনের দায়ে একাধিক ব্যক্তি কে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করা হয়। জরিমানা আদায় করা হয়। উচ্ছেদ করা হয়েছে অবৈধভাবে গড়ে ওঠা বিভিন্ন প্রতিষ্ঠান । বন্ধ করে দেওয়া হয় খাল বিল,নদীর জমি দখল করে নির্মাণাধীন ঘর-বাড়ী ও প্রতিষ্ঠান। সেই সাথে উদ্ধার করা হয় প্রতিষ্ঠানটির দখলে থাকা সরকারি খাস জমি। এ ছাড়া অবৈধ দখলমুক্ত করা হয় উপজেলার বহু সরকারি রাস্তা, খাল, জলাশয়, নদী ও হাট-বাজার।

সর্ব ক্ষেত্রেই রয়েছে এই মেধাবী উপজেলা নির্বাহী কর্মকর্তার পদচারণা। দাপ্তরিক কাজের বাইরে সকাল-বিকাল ছুটে বেড়ান মাঠ-ঘাট। কথা বলেন উপজেলার সাধারণ মানুষের সাথে। শোনেন তাদের ‍দুঃখ-কষ্টের কথা। খোঁজখবর নেন সমাজের অবহেলিত গরিব-দুঃখী মানুষের। পরিদর্শন করেন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও উপজেলার উন্নয়ন প্রকল্প। কোথাও কোনো সমস্যা দেখলে নেন প্রয়োজনীয় ব্যবস্থা। তা ছাড়া গণমাধ্যম, ফেসবুক, মুঠোফোন ও ই-মেইলের মাধ্যমে পাওয়া বিভিন্ন অভিযোগ দ্রুত সমাধান ও তাৎক্ষণিক ব্যবস্থা নিয়ে সব শ্রেণি-পেশার মানুষের প্রশংসা কুড়িয়েছেন তিনি।
এছাড়াও অনেক দারিদ্র্যপীড়িত মানুষের পাশে দাঁড়িয়েও উপজেলার সর্বমহলে প্রশংসিত হয়ে উঠেছেন ইউএনও মিজাবে রহমত ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মিজাবে রহমত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ভিশন ২০৪১ বাস্তবায়ন ও তারাকাদাকে একটি আধুনিক উন্নত উপজেলা হিসেবে গড়ে তোলার লক্ষ্য নিয়ে কাজ করছি। এটি আমার নৈতিক দায়িত্ব। স্থানীয় সংসদ সদস্য, জেলা প্রশাসক, স্থানীয় জনপ্রতিনিধি, সাংবাদিক এবং সমাজের বিশিষ্টজনেরা সব সময় আমার কাজে সহযোগিতা করছেন। তিনি আরো বলেন, সরকারি কর্মকর্তারা জনগণের সেবক। নিজে কি পেলাম সেটা বড় কথা নয়, দেশ ও জাতীর জন্য কি করতে পারলাম সেটাই বড় কথা। নিজের ওপর অর্পিত দায়িত্ব পালনের পাশাপাশি সব সময় চেষ্টা করি মানুষের দুঃখ-কষ্ট লাঘবের। আমি হয়তো একদিন এই উপজেলায় থাকব না, কিন্তু থেকে যাবে আমার কর্ম। যদি ভালো কাজ করে যেতে পারি, তাহলে তারাকান্দা বাসী আমাকে আজীবন মনে রাখবে।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ