সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৩:১২ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
গুমের রহস্য উদঘাটনে স্বাধীন কমিশন চায় ন্যাপ
নিজস্ব প্রতিবেদক / ৮২ Time View
Update : সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২

দেশে গুম হওয়া মানুষের রহস্য উদঘাটনে স্বাধীন কমিশন গঠনের দাবি জানিয়েছে বাংলাদেশ ন্যাপ। দলটির চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব গোলাম মোস্তফা বলেছেন, স্বাধীন কমিশনের মাধ্যমে নিরপেক্ষ তদন্ত করে গুম হওয়া ব্যক্তিদের রহস্য উদঘাটন করতে হবে।

৩০ আগস্ট আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস উপলক্ষে রোববার (২৯ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তারা এসব কথা বলেন।

তারা বলেন, যখন সারা বিশ্বে যারা গুমের শিকার হয়েছেন তাদের জন্য পালিত হচ্ছে জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস, তখন বাংলাদেশে গুম হওয়া ব্যক্তিদের মধ্যে কেউ কেউ ফেরত এলেও তাদের অধিকাংশ এখনও নিখোঁজ। বাংলাদেশে বেশকিছু গুমের ঘটনায় আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে অভিযোগ উঠলেও এসব বাহিনী এবং সরকারের পক্ষ থেকে তা নাকচ করে দেওয়া হচ্ছে বারবার। বরং সরকারের পক্ষ থেকে দাবি করা হচ্ছে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিখোঁজ হয়ে যাওয়া ব্যক্তিদের খুঁজে বের করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

ন্যাপের এ দুই নেতা বলেন, রাষ্ট্র বা রাষ্ট্রীয় বাহিনীর বিরাগভাজন তথা নিখোঁজ হওয়ার ভয়ে মানুষ মুক্তবুদ্ধির চর্চা, মতপ্রকাশ কিংবা রাষ্ট্রীয় বাহিনীর কর্মকাণ্ডের সমালোচনা করা থেকে নিজেকে বিরত রাখে। যা প্রকৃতপক্ষে মানবাধিকার, গণতান্ত্রিক সংস্কৃতি ও সুশাসন বিকাশের অন্তরায়।

নেতৃদ্বয় বলেন, বাংলাদেশে গুমের আতংক এখন সর্বত্র পরিব্যাপ্ত। গুমের মতো সমাজবিরোধী, মানবতাবিরোধী ও রাষ্ট্রবিরোধী এ অমানবিক দুষ্কর্মের অবসান ঘটানো সম্ভব কেবল ন্যায়বিচার ও আইনের শাসন প্রতিষ্ঠা করতে পারলেই।

 

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category