সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ১১:৩৮ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
কাপাসিয়ায় গ্রামভিত্তিক অস্ত্রবিহীন ভিডিপির মৌলিক প্রশিক্ষণ শুরু
কাপাসিয়া (গাজীপুর) থেকে এফ এম কামাল হোসেন / ৪৭ Time View
Update : সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১

গাজীপুর জেলা আনসার ভিডিপি’র আয়োজনে কাপাসিয়া উপজেলার ঘাগুটিয়া ইউনিয়নে গ্রাম ভিত্তিক অস্ত্রবিহীন ভিডিপি সদস্যদের মৌলিক প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে ।

উপজেলার খিরাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৬ সেপ্টেম্বর সোমবার দিনব্যাপী গ্রামভিত্তিক ভিডিপির মৌলিক প্রশিক্ষণে ৩২ জন নারী ও ৩২ জন পুরুষ সদস্য অংশগ্রহন করেছেন। এ প্রশিক্ষণ চলবে আগামী ১০ দিনব্যাপী।

উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা জুয়েনা আক্তারের সভাপতিত্বে মৌলিক প্রশিক্ষণ উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মোসাঃ ইসমত আরা। এসময় উপস্থিত ছিলেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ রাশেদুজ্জামান মিয়া ।

উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা জুয়েনা আক্তার জানান, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ওই গ্রামভিত্তিক ভিডিপি মৌলিক প্রশিক্ষণের মাধ্যমে সদস্যদের প্রাথমিকভাবে বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্য, মহান মুক্তিযুদ্ধের ইতিহাস, আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে অবদান, সামাজিক দায়বদ্ধতা, প্রাথমিক আইনগত ধারণা প্রদান, নারী ও শিশু পাচার রোধ, বাল্যবিয়ে নিরোধ, যৌতুক প্রদান বন্ধ করা, জন্ম নিয়ন্ত্রণ, ইভটিজিং, এসিড নিক্ষেপ নিয়ন্ত্রণ, মাদক দ্রব্যের অপব্যবহার রোধ, পরিবেশ দূষণ, দুর্নীতি প্রতিরোধ ও শিষ্টাচার, নির্বাচন, দুর্গাপূজা, প্রাকৃতিক দুর্যোগ ইত্যাদিতে দায়িত্ব পালন, জঙ্গি দমন বিষয়ক আলোচনা, কৃষি, বৃক্ষ রোপণ ও আধুনিক কৃষি যন্ত্রপাতির ব্যবহার বিষয়ক আলোচনা, গবাদি পশু/পাখি পালন ও চিকিৎসা পদ্ধতি, মৎস্য চাষ ও চিকিৎসা পদ্ধতি, অগ্নি দুর্ঘটনা ও ভিডিপি সদস্যদের করণীয় প্রভৃতি বিষয়ে পাঠদান করা হচ্ছে।

কোভিড-১৯ মহামারীর ফলে উদ্ভূত পরিস্থিতিতে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক প্রশিক্ষণের সার্বিক কার্যক্রম পরিচালিত হচ্ছে। পরে তাদের যোগ্যতানুসারে ২৮ দিনের ভিডিপি মৌলিক প্রশিক্ষণ অথবা ৭০ দিনের সাধারণ আনসার মৌলিক প্রশিক্ষণের জন্য নির্বাচিত হওয়ার ক্ষেত্রে অধিকতর অগ্রাধিকার দেয়া হবে। এ প্রশিক্ষণের মাধ্যমে প্রশিক্ষণার্থীগণ গ্রামীণ ভিডিপি প্লাটুনের সদস্য হিসেবে নিয়োজিত/তালিকাভুক্ত হবেন এবং ভিডিপির পরবর্তী প্রশিক্ষণগুলোতে অংশগ্রহণের সুযোগ পাবেন।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ