মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০২:২৯ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
নৌবাহিনী-কোস্টগার্ডকে যুক্তরাষ্ট্রের উপহার
নিজস্ব প্রতিবেদক / ৫ Time View
Update : মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১

বাংলাদেশ নৌবাহিনী এবং কোস্টগার্ডকে ২০টি বোট উপহার দিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস জানায়, মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার বাংলাদেশ নৌবাহিনীর সহকারী প্রধান (অপারেশনস) রিয়ার অ্যাডমিরাল এম. আশরাফুল হক এবং বাংলাদেশ কোস্টগার্ডের মহাপরিচালক রিয়ার অ্যাডমিরাল আশরাফ হক চৌধুরীর উপস্থিতিতে এক ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এই দুই বাহিনীর কাছে নৌযানগুলো আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন।

দূতাবাসের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বাংলাদেশ সরকারের অনুরোধের পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশ নৌবাহিনী এবং বাংলাদেশ কোস্টগার্ডকে ১০টি ডিফিয়ান্ট ক্লাস মেটাল শার্ক বোট এবং ১০টি ডিফেন্ডার ক্লাস বোট উপহার হিসেবে দিয়েছে।

নৌবাহিনী এবং কোস্টগার্ডের সামুদ্রিক নিরাপত্তা অভিযান পরিচালনার সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি দেশের উপকূলীয় এলাকা ও এর আওতাধীন সামুদ্রিক অর্থনৈতিক অঞ্চলে টহল বৃদ্ধির লক্ষ্যে এই মেটাল শার্ক ও ডিফেন্ডার নৌযানগুলো উপহার দিয়েছে যুক্তরাষ্ট্র সরকার।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এই ২০টি বোট বাংলাদেশ কোস্টগার্ড এবং বাংলাদেশ নৌবাহিনীর স্পেশাল অপারেশনস ফোর্সের অধীন স্পেশাল ওয়ারফেয়ার ডাইভিং অ্যান্ড স্যালভেজ ইউনিটের সন্ত্রাসবিরোধী কার্যক্রম পরিচালনার সক্ষমতা উন্নত ও জোরদার করবে।

এ বিষয়ে রাষ্ট্রদূত মিলার বলেন, এই বোটগুলো যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে চলমান দীর্ঘকালের ঘনিষ্ঠ নিরাপত্তা সহযোগিতার ইতিহাসে আরেকটি বড় উদাহরণ।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ