শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৫:১০ পূর্বাহ্ন

  • বাংলা বাংলা English English
বাঘায় পরিযায়ী পাখি ও বন্যপ্রাণী বিষয়ক জনসচেতনতামূলক সভা অনুষ্ঠিত
মোস্তাফিজুর রহমান,(রাজশাহী) প্রতিনিধিঃ / ৩১৩ Time View
Update : শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১

“আমরাই পারি বন্য প্রাণী বাঁচাতে’’ স্লোগানে বাঘায় পরিযায়ী পাখি ও বন্যপ্রাণী বিষয়ক জনসচেতনতামূলক সভা অনুষ্ঠিত। আজ শনিবার ২৫ সেপ্টেম্বর সকাল ১০টায় বন অধিদপ্তর, পরিবেশ, বন ও জলবায়ু পরির্তন মন্ত্রণালয়ের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট ঢাকার আয়োজনে কমিউনিটি রেডিও বড়াল এর সভাকক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের এ.জি.এম ও পরিযায়ী পাখি চিত্র গ্রাহক জনাব এ এইচ এম নাজমুল কামাল রনি। অনুষ্ঠানের শুরুতেই ভার্চুয়ালি যুক্ত হয়ে শুভেচ্ছা বক্তব্য রাখেন কমিউনিটি রেডিও বড়াল এর পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব শাহরিয়ার লীন।

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সামাজিক বন বিভাগ রাজশাহীর সহকারী বন সংরক্ষক জনাব, মোঃ মেহেদীজ্জামান, বন্যপ্রাণী ব্যবস্থাপনা বিভাগের কর্মকর্তা জনাব রাহাত হোসেন, ওয়াইল্ড লাইফ রেন্জার বন্যপ্রানী বিভাগের কর্মকর্তা হেলিম রায়হান, বাঘা উপজেলা বন কর্মকর্তা মোঃ জহুরুল হক এবং রেডিও বড়ালের স্টেশন ইন্চার্জ জনাব খন্দকার মোনাসিব ফয়সাল। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের, বন্যপ্রাণী ও জীব-বৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা জনাব রথীন্দ্র কুমার বিশ্বাস। এ সময় বক্তারা মানবসভ্যতা বিকাশে ও পরিবেশের ভারসাম্য রক্ষায় বন্যপ্রাণী সংরক্ষণের গুরত্ব নিয়ে আলোচনা করেন। এছাড়াও বন্যপ্রাণী অপরাধ দমন আইন সম্পর্ক অবগত করা হয়।

সভাপতির বক্তব্যে কৃষি উন্নয়ন ব্যাংকের এ.জি.এম ও পরিযায়ী পাখি চিত্রগ্রাহক জনাব এ এইচ এম নাজমুল কামাল রনি রাজশাহীর বানেশ্বর থেকে বাঘা হয়ে ঈশ্বরদী পর্যন্ত নির্মানাধীন মহাসড়কের দুই পাশে ফলদ বৃক্ষ রোপনের অনুরোধ এবং চিড়ায়াখানাগুলো বন্ধের দাবি জানান । এছাড়াও তিনি পরিযায়ী পাখি ও বন্যপ্রাণী রক্ষায় এয়ারগান নিষিদ্ধ করার দাবি জানান।

অনুষ্ঠানে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের, বন্যপ্রাণী ও জীব-বৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা জনাব রথিন্দ্র কুমার বিশ্বাস জানান খুব শিঘ্রই বাঘা উপজেলাকে বন্যপ্রাণী অপরাধ মুক্ত করে, ‘বন্যপ্রাণী অপরাধ মুক্ত উপজেলা’ হিসেবে ঘোষনা করা হবে। সেই লক্ষে আগামী ১ বছর এই উপজেলা পর্যবেক্ষণ করবে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট ।

সভায় পরিযায়ী পাখি শিকার নিয়ে একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয় এরপরে কুইজ প্রতিযোগীতা ও পুরস্কার বিতরণ করা হয়।

আলোচনা সভায়, শিক্ষক, জনপ্রতিনিধি, স্বেচ্ছাসেবী, পরিযায়ী পাখি সংরক্ষক, সাংবাদিক, সংস্কৃতিকর্মী, ইমাম, স্কাউটস সদস্য, গার্ল গাই্ডস, রেডিও বড়ালের শ্রোতাসংঘের সদস্যসহ সমাজের বিভিন্ন স্তরের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। উল্ল্যে্খ্য আলোচনা সভার সার্বিক সহযোগীতা এবং মিডিয়া পার্টনার হিসেবে ছিল কমিউনিটি রেডিও বড়াল ৯৯.এফ এম ।

আলোচনা সভা শেষে এ এইচ এম নাজমুল কামাল রনি মতবিনিময় সভায় উপস্থিত সকলকে বন্যপ্রানী শিকার না করার জন্য এবং শিকারীকে ধাওয়া বা আইনের সাহায্য নিয়ে বন্যপ্রাণীকে বাঁচানোর শপথবাক্য পাঠ করান ।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category