শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০১:৫১ পূর্বাহ্ন

রাজশাহীর বাঘায় ছাত্রীদের নিয়ে পাঁচদিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালার শুভ উদ্বোধন
মোস্তাফিজুর রহমান,(রাজশাহী) প্রতিনিধিঃ / ৩০০ Time View
Update : শনিবার, ১৩ এপ্রিল ২০২৪

রাজশাহীর বাঘায় কিশোরী প্রজনন স্বাস্থ্য,শিক্ষা ও বাল্য বিয়ে ইস্যুতে নবম ও দশম শ্রেনী পড়া ছাত্রীদের নিয়ে পাঁচদিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালার শুভ উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার সকালে বাঘা উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে এ কর্মশালার উদ্বোধন করা হয়।

সকাল ১০ টায় উপজেলা পরিষদ ও উন্নয়ন প্রকল্পের আওতায় অনুষ্ঠিত এ কর্মশালার সভাপতিত্বে করেন নির্বাহী অফিসার পাপিয়া সুলতানা। প্রধান অতিথি বক্তব্য রাখেন বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড: লায়েব উদ্দিন লাভলু । বিশেষ অতিথির বক্তব্য রাখেন মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া আজিজ সরকার।

কর্মশালায় প্রধান অতিথি বলেন, জীবনের লক্ষ নির্ধারণ করলে সফলতা নিশ্চিত , বর্তমানে দেশের উচ্চ পর্যায়ে নারীরা দায়িত্ব পালন করছে। আর নারীদের এগিয়ে নিতে কাজ করছেন বর্তমান সরকারের মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, পড়া লেখায় ভাল হলে বাল্য বিয়ে হওয়ার সম্ভাবনা কম। এখন থেকে নারী শিক্ষার্থীদের জন্য কোটা নয়, মেধা দিয়ে চাকরি করার লক্ষে পড়া-লেখা করতে হবে।

নির্বাহী অফিসার বলেন, জীবনটা অনেক বড়,আমরা গড়তে চাই সুন্দর একটি পরিবার ও রাষ্ট। এ জন্য পরিবার থেকে শিক্ষা নিতে হবে। ঘুমিয়ে স্বপ্ন দেখা স্বপ্ন নয়, যে স্বপ্ন আমাকে ঘুমাতে দেয় না সেটিই প্রকৃত স্বপ্ন। তিনি ছাত্রীদের উদ্দেশ্যে আরো বলেন, মহামারি করনায় পড়া-লেখার যে ক্ষতি হয়েছে সেটি অপুরনীয়। দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় অনেক বাবা-মা তার সন্তানদের বাল্য বিয়ে দিয়েছে এমন খবর শুনতে পাচ্ছি। এ বিষয়ে তিনি সামাজিক আন্দোলন গড়ে তোলার আহবান জানান এবং কোন ছাত্রীকে তার পরিবার বাল্য বিয়ে দেয়ার সিদ্ধান্ত নিলে ছাত্রীদের পক্ষ থেকে প্রশাসনকে বিষয়টি অবগত কারার পরামর্শদেন।

পাঁচদিন ব্যাপী উদ্বোধনী এ কর্মশালায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবুল কাশেম ওবাইদ, মহিলা বিষয়য়ক কর্মকর্তা পঙ্কজ কুমার দাস, ইউজিডিপি প্রকল্পের কর্মকর্তা আল্পনা ইয়াসমিন ও বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, স্থানীয় সরকার মন্ত্রনালয়ের অধিনে বাস্তবায়নকৃত এ কর্মশালায় পাঁচ দিনে উপজেলার পাঁচ শিক্ষা প্রতিষ্ঠানের চল্লিশ জন করে মোট দুই শত ছাত্রী- কিশোরী প্রশিক্ষন নেবে।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category