বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০২:০৯ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
সোনারগাঁয়ে কাশবনে দুর্বৃত্তদের আগুন
এবি ডেস্ক রিপোর্ট / ১১৬ Time View
Update : বুধবার, ৩০ নভেম্বর ২০২২

পর্যটক মুখরিত নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে কাশবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে পুড়ে ছাই হয়ে গেছে কাশবন। সোমবার (৪ অক্টোবর সন্ধ্যায় উপজেলার পিরোজপুর ইউনিয়নের কান্দারগাঁও এলাকায় ঘটনাটি ঘটে। এতে কাশবন ক্রয় করা শ্রমিক ও মালিকের কয়েক লাখ টাকার ক্ষতি হয়েছে।

জানা যায়, পিরোজপুর ইউনিয়নের ভবনাথপুর ও কান্দারগাঁও এলাকার কাশবনটি প্রতিবছরের ন্যায় এবার ক্রয় করেন বরিশালের ভোলা জেলার জাহাঙ্গির সরদার। তারা কাশবন কেটে বরিশালসহ দেশের বিভিন্ন অঞ্চলে বিক্রয় করেন। এ কাশগাছ বিভিন্ন পানের বরজের মাচায় ছাউনি হিসেবে ব্যবহার করতে কিনে নেন। জাহাঙ্গীর সরদার ১ লাখ ৫০ হাজার টাকায় কাশবনের একাংশ ক্রয় করে ১৮ জন শ্রমিক দিয়ে ১৪ দিন ধরে কাশবন কেটে শুকাচ্ছিলেন।

সোমবার সন্ধ্যায় একদল দুর্বৃত্ত আগুন ধরিয়ে দিলে নিমিষেই তাদের কেটে রাখা কাশবনসহ পুরো বনে আগুন ধরে যায়। পরে শ্রমিকরা আগুন নেভানোর চেষ্টা করেও ব্যর্থ হয়।

কাশবন কাটতে আসা শ্রমিকরা জানান, স্থানীয় কান্দারগাঁও এলাকার চেয়ারম্যান প্রার্থী গণসংযোগ করতে যাওয়ার সময় তার সঙ্গে থাকা একদল যুবক কাঁশবনে আগুন দিয়েছে। শ্রমিকরা বাধা দিলে তাদের প্রচণ্ড মারধর করে চলে যায়। দুর্বৃত্তদের নাম না জানলেও তাদের দেখলে চিনতে পারবে বলে জানান শ্রমিকরা।

প্রত্যক্ষদর্শী এলাকাবাসী জানান, সন্ধ্যার পর এলাকায় প্রচণ্ড ধোঁয়া দেখে আমরা আসি। ততক্ষণে শ্রমিকরা আগুন কিছুটা নিয়ন্ত্রণ করেছে। এ কাশবনটির সৌন্দর্য্য উপভোগ করতে প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে সপরিবারে অনেক পর্যটক আসে। এতে আগুন দেওয়ায় শ্রমিক ও ব্যবসায়ীদের যেমন ক্ষতি হয়েছে তেমনি নিরাপত্তার অভাবে এলাকায় পর্যটক আসা কমে যাবে। কাশবনের সৌন্দর্য উপভোগ করতে আসায় এলাকায় ক্ষুদ্র ব্যবসায়ীরা অনেক লাভবান হয়।

অসহায় শ্রমিকরা জানান, প্রতিদিন ৬০০ টাকা হাজিরায় তারা ভোলা থেকে এসে এখানে কাজ করছেন। ১৪ দিনে তাদের খোরাকি ছাড়া কিছুই পাননি। আগুন দিয়ে মহাজনের যে ক্ষতি করেছে এতে তাদের পরিশ্রমের টাকা পাওয়া অনিশ্চিত হয়ে গেছে। তারা জানান, মানুষ এতো নিকৃষ্ট কাজ করতে পারে ভাবা যায় না। আমরা তো কোনো দোষ করিনি, তারপরও কেন আমাদের রুটিরুজির পরিশ্রমের পয়সা আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হলো। আগুন দেওয়ার সময় চেয়ারম্যান প্রার্থী একটু সামনে ছিলেন বলে তারা জানান।

সম্প্রতি পিরোজপুর ইউনিয়নের মেঘনা নদীর তীরবতী কান্দারগাঁও, ভবনাথপুর ও ভাটিবন্দর এলাকার ইউনিক গ্রুপের বালুর মাঠে বড় একটি কাশবন সৃষ্টি হয়। বিভিন্ন সংবাদ মাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে এখানকার প্রাকৃতিক সৌন্দর্যের কথা ছড়িয়ে পড়ে। এর ফলে পুরো উপজেলার প্রকৃতিপ্রেমীরা সময় কাটাতে এখানে ছুটে আসেন। শুক্রবারসহ ছুটির দিনগুলোতে হাজারো দর্শানার্থীর ঢল নামে এখানে।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category