বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০২:০৫ পূর্বাহ্ন

  • বাংলা বাংলা English English
এবার সিঙ্গাপুরের রাস্তায় রোবটের টহল
আন্তর্জাতিক ডেস্ক / ৯৮ Time View
Update : বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২

সড়কে শঙ্খলা ও কঠোর আইনের শাসন নিয়ে পরিচিতি রয়েছে সিঙ্গাপুরের। একটি শহরকে কেন্দ্র করে গড়ে ওঠা এই রাষ্ট্রের আইনশৃঙ্খলা ঠিক রাখতে রয়েছে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহারও। এবার সড়কে আরও বেশি নিয়ন্ত্রণ ও শৃঙ্খলা নিশ্চিতে রোবটের মাধ্যমে টহল দিয়েছে দেশটি। বুধবার (৬ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, পথচারীদের ভিড় বেশি এমন রাস্তায় রোবট টহলের মাধ্যমে আরও বেশি শৃঙ্খলা নিশ্চিতের বিষয়টি পরীক্ষা করে দেখেছে সিঙ্গাপুর। অনাকাঙ্ক্ষিত সামাজিক আচরণে জড়িয়ে পড়া থেকে মানুষকে বিরত রাখতেই রোবট নামিয়েছে দেশটি। বিষয়টি অত্যাধুনিক হলেও এই ধরনের প্রযুক্তির ব্যবহারে মানুষের গোপনীয়তা নিয়ে উদ্বেগ বাড়ছে।

এএফপি বলছে, অত্যাধুনিক এই রোবটের নাম জাভিয়ের। পথচারীদের ভিড় বেশি এমন রাস্তায় টহলে রাখা হয় এই রোবটটিকে। রাস্তায় কেউ কোনো নিয়ম ভাঙছে কি না তার ওপর নজর রাখাই ছিল জাভিয়ের নামের এই রোবটের।

গত সেপ্টেম্বর মাসের শুরুতে পরীক্ষামূলকভাবে এই কার্যক্রম শুরু করে সিঙ্গাপুর। পরবর্তী তিন সপ্তাহের জন্য শহর রাষ্ট্রটির তোয়া পেইওহো সেন্ট্রাল এলাকার ভিড় নজরে রাখাই ছিল রোবটের দায়িত্ব। সিঙ্গাপুর কর্তৃপক্ষ যে আচরণগুলোকে ‘অনাকাঙ্ক্ষিত সামাজিক আচরণ’ হিসেবে গণ্য করে, সে আচরণগুলো কেউ করছে কি না, গত তিন সপ্তাহে তা নজরে রাখার দায়িত্ব পালন করে রোবট।

এ ধরনের আচরণের মধ্যে রয়েছে পাঁচ জনের বেশি মানুষের এক জায়গায় জড়ো হওয়া। করোনা মহামারির কারণে দেশটিতে বর্তমানে একস্থানে বেশি মানুষের জনসমাগম নিষিদ্ধ রয়েছে। এছাড়াও অননুমোদিত স্থানে কেউ ধূমপান করছে কি না, কেউ অনুমতি ছাড়া অবৈধভাবে রাস্তায় কিছু বিক্রি করছে কি না এবং নিয়ম বহির্ভূতভাবে রাস্তায় সাইকেল পার্ক করা হয়েছে কি না সেটিও নজরে রাখে রোবটটি।

এই রোবটের নিচে চাকা যুক্ত আছে এবং এটির মাধ্যমেই রোবটটি এগিয়ে চলে। একইসঙ্গে একটি রোবটে সাতটি ক্যামেরা যুক্ত আছে। যার ফলে রোবটের ক্যামেরার সাহায্যে ৩৬০ ডিগ্রি ভিউয়ে চারপাশের সবকিছুই নিয়ন্ত্রণ কক্ষে বসে দেখা ও মনিটরিং করা সম্ভব হবে। এমনকি অল্প আলোতেও এই রোবটের ক্যামেরা কাজ করবে।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category