শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৭:০৬ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
করোনা টিকা দিতে গিয়ে গ্রামবাসীর হামলার শিকার, গাড়ি ভাঙচুর
আন্তর্জাতিক ডেস্ক / ৪৮ Time View
Update : শনিবার, ১৬ অক্টোবর ২০২১
ছবি: সংগৃহীত

মধ্য-আমেরিকার দেশ গুয়েতেমালার প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে করোনাভাইরাসের টিকা প্রয়োগ করতে গিয়ে গ্রামবাসীদের হামলার শিকার হয়েছেন একদল নার্স। এ সময় গ্রামবাসীরা ওই নার্সদের গাড়ি ভাঙচুর এবং প্রায় সাত ঘণ্টা ধরে অবরুদ্ধ করে রেখেছিল বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন।

গুয়েতেমালার উত্তরাঞ্চলীয় প্রদেশ আলতা ভেরাপাজের মাগুইলা শহরের প্রত্যন্ত গ্রামে যাওয়ার সময় অন্তত ৫০০ গ্রামবাসী সড়ক অবরোধ করে এবং টিকাকর্মীদের গাড়ি ভাঙচুর করেছে। গ্রামবাসীদের সঙ্গে পুলিশের আলোচনার পর ১১ টিকাকর্মীকে ছেড়ে দেওয়া হয়। এ সময় গ্রামবাসীরা করোনাভাইরাসের টিকার অন্তত ৫০ ডোজ ধ্বংস করে।

কর্তৃপক্ষ বলছে, অনলাইনে ছড়িয়ে পড়া ভুয়া তথ্য ভ্যাকসিনবিরোধীদের ক্ষেপিয়ে তুলেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, মাগুইলার গ্রামবাসীরা টিকাকর্মীদের গাড়ির হাওয়া ছেড়ে দেওয়ার পাশাপাশি টিকা রাখার শীতল বক্স ধ্বংস করেছে। এছাড়া টিকাকর্মীদের গালমন্দ ও শারীরিকভাবে হেনস্তাও করেছে ক্ষুব্ধ জনতা।

‌এক বিবৃতিতে হামলার শিকার একজন নার্স বলেছেন, আমরা অত্যন্ত ভীত হয়ে পড়েছিলাম। কারণ আমরা কখনোই এ ধরনের কোনও ঘটনার মুখোমুখি হইনি। আমরা বেশ কয়েকবার বুঝানোর চেষ্টা করেছি যে, টিকা নেওয়ার বিষয়টি স্বেচ্ছামূলক এবং আমরা কাউকে জোর করিনি। তবুও তারা আমাদের ‌(কাজ) করতে দেয়নি।

স্থানীয় গণমাধ্যম বলছে, টিকা নেওয়ার পর গ্রামের এক বাসিন্দার পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেওয়ায় গ্রামবাসীরা টিকা প্রত্যাখ্যান করেছেন। বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাসের টিকার সবচেয়ে সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া হলো টিকা নেওয়ার স্থানে ব্যথা অথবা ফুলে ওঠা।

তবে কারও কারও ক্ষেত্রে কিছু মানুষের জ্বর, মাথাব্যথা, বমি বমি ভাব এবং ক্লান্তির মতো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যাচ্ছে; যদিও এসব পার্শ্বপ্রতিক্রিয়ার বেশিরভাগই মৃদু এবং সাময়িক।

গুয়েতেমালার ২৫ লাখ বা ২৫ শতাংশ মানুষ করোনাভাইরাসের টিকার উভয় ডোজ পেয়েছেন; যা লাতিন আমেরিকার দেশগুলোর মধ্যে টিকাদানের হারে সর্বনিম্ন। মঙ্গলবার পর্যন্ত দেশটিতে ৫ লাখ ৬৬ হাজারের বেশি মানুষের করোনাভাইরাস শনাক্ত হয়েছে এবং এই ভাইরাসে আক্রান্ত হওয়ার পর মারা গেছেন ‌১৩ হাজার ৭৫০ জন।

সূত্র: বিবিসি।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category