শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৯:০৩ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
দু’মাসের মধ্যে জিনপিংয়ের সঙ্গে বসছেন বাইডেন
আন্তর্জাতিক ডেস্ক / ১১৯ Time View
Update : শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২

সম্প্রতি তাইওয়ানসহ নানা ইস্যুতে যুক্তরাষ্ট্র-চীন উত্তেজনা বেড়েছে। তবে সেসব উত্তেজনাকে এক পাশে রেখে কূটনৈতিক সম্পর্ক বাড়াতে চলতি বছরই বৈঠকে বসছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। তবে এই বৈঠক মুখোমুখি ভাবে নয়, অনুষ্ঠিত হবে ভার্চুয়ালি।

স্থানীয় সময় বুধবার (৬ অক্টোবর) যুক্তরাষ্ট্রের এক শীর্ষ কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা। সম্প্রতি দু’টি দেশ একে অপরের সাথে কূটনৈতিক তৎপরতা বাড়ানোর উদ্যোগ নিয়েছে। একইসঙ্গে তাইওয়ানের ব্যাপারে পারস্পারিক সমঝোতা মেনে চলারও ঘোষণা দিয়েছে ওয়াশিংটন-বেইজিং।

নামপ্রকাশে অনিচ্ছুক যুক্তরাষ্ট্রের ওই শীর্ষ কর্মকর্তা বুধবার জানান, ভার্চুয়ালি দ্বিপক্ষীয় বৈঠক আয়োজনে নীতিগতভাবে একমত হয়েছে উভয় দেশ। তিনি জানান, ‘প্রেসিডেন্ট (জো বাইডেন) বলেছেন- এতো বছর পরে শি জিনপিংয়ের সঙ্গে দেখা হওয়াটা আনন্দের। আমরা তাদেরকে (বাইডেন ও জিনপিংকে) মুখোমুখি দেখার প্রত্যাশা করতে পারি, এমনকি কেবল ভার্চুয়ালি হলেও।’

এদিকে মার্কিন এক কর্মকর্তাকে উদ্ধৃত করে বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, রোমে অনুষ্ঠিতব্য জি-২০ দেশগুলোর বৈঠকে অংশ নেবেন না চীনা প্রেসিডেন্ট। ফলে সেখানে জিনপিংয়ের সঙ্গে বাইডেনের বৈঠক হওয়া সম্ভাবনা নেই। তাই এবার ভার্চুয়ালি দুই রাষ্ট্রপ্রধান বৈঠক করবেন।

গত সেপ্টেম্বর মাসেই প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ফোনে কথা বলেন প্রেসিডেন্ট জো বাইডেন। দুই দেশের মধ্যে চলা প্রতিযোগিতা যেন সংঘাতের রূপ না নেয়, সেই বিষয়ে চীনা প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করেন তিনি। জলবায়ু পরিবর্তন-সহ একাধিক বিষয়ে চীনের সঙ্গে যোগাযোগ বাড়ানোরও বার্তা দিয়েছেন বাইডেন। একইসঙ্গে, বিশ্বে শান্তি, উন্নতি ও স্থিতিশীলতা বজায় রাখার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের দায়বদ্ধতার কথাও তুলে ধরেন তিনি।

এদিকে তাইওয়ান প্রসঙ্গে চীন ‘তাইওয়ান রিলেশন অ্যাক্ট’ চুক্তি মেনে চলবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে এ বিষয়ে কথা হয়েছে তার।

মঙ্গলবার হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমি তাইওয়ান প্রসঙ্গে শি’র সঙ্গে কথা বলেছি এবং তাইওয়ান চুক্তি মেনে চলতে আমরা সম্মত হয়েছি।’

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ