মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৭:৫৯ পূর্বাহ্ন

  • বাংলা বাংলা English English
তালেবানকে সঙ্গে নিয়ে আলোচনায় বসছে রাশিয়া
আন্তর্জাতিক ডেস্ক / ১০২ Time View
Update : মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২

আফগান সংকট নিরসনে বৈশ্বিক একটি আলোচনায় কাবুলের ক্ষমতাসীন গোষ্ঠী তালেবানকে আমন্ত্রণ জানাবে রাশিয়া। আগামী ২০ অক্টোবর মস্কোতে এই আলোচনা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন কাবুলে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত জামির কাবুলফ। বৃহস্পতিবার (৭ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

চলতি মাসের তৃতীয় সপ্তাহে আফগানিস্তান ইস্যুতে রাশিয়ার রাজধানী মস্কোয় অনুষ্ঠিতব্য এই আলোচনায় চীন, ইরান, পাকিস্তান ও ভারতের প্রতিনিধিরাও অংশ নেবেন। এই আলোচনায় কট্টরপন্থি তালেবান গোষ্ঠীকে আমন্ত্রণ জানানো হবে কি না; বৃহস্পতিবার রুশ সাংবাদিকদের এমন প্রশ্নে জবাবে রাষ্ট্রদূত জামির কাবুলফ বলেন, ‘হ্যা।’

আগামী ১২ অক্টোবর জি-২০ সম্মেলনের পরই ওই আলোচনার আয়োজন করা হবে। তালেবানের ক্ষমতাগ্রহণের পর আফগান ভূখণ্ডে সম্ভাব্য যেকোনো ধরনের মানবিক বিপর্যয় এড়াতে সাহায্যের জন্য জি-২০ সম্মেলনে আলোচনা হবে।

আফগানিস্তানে রাশিয়াও মানবিক সহায়তা পাঠাবে বলে জানিয়েছেন কাবুলভ। তবে কিভাবে সহায়তা পাঠানো হবে সে বিষয়টি এখনও খতিয়ে দেখছে দেশটি।

গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখলের মাধ্যমে প্রায় পুরো আফগানিস্তান দখলে নেয় তালেবান। এরপর সেপ্টেম্বর মাসের শুরুতে একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠনের ঘোষণা দেয় গোষ্ঠীটি।

কিন্তু তালেবান ক্ষমতায় আসায় বিশ্বের অধিকাংশ দেশ মানবিক সহায়তাসহ অর্থ সাহায্য পাঠানো বন্ধ করে দেয়। এই পরিস্থিতিতে আফগানরা দুর্ভিক্ষের মধ্যে পড়তে পারেন বলে সতর্ক করেছে জাতিসংঘ।

 

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ