শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৯:২০ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
মার্কিন স্বীকৃতি পেল না তালেবান
আন্তর্জাতিক ডেস্ক / ১০২ Time View
Update : শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২
ছবি: সংগৃহীত

কাতারের রাজধানী দোহায় আফগানিস্তানের শাসকগোষ্ঠী তালেবান এবং মার্কিন সরকারের প্রতিনিধিদের মধ্যকার দু’দিনব্যাপী আলোচনা শেষ হয়েছে। দু’দিনের বৈঠকে দ্বিপক্ষীয় বিভিন্ন ইস্যু এবং আফগানিস্তানে আটকে পড়া লোকজনকে উদ্ধারের বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে যাওয়ার পর এই প্রথম আমেরিকা এবং তালেবান গোষ্ঠী মুখোমুখি আলোচনায় বসল। দোহা থেকে আফগান গণমাধ্যম জানিয়েছে, দু’দিনের এই আলোচনাকে তালেবান ইতিবাচক হিসেবে দেখছে।

তালেবান জানিয়েছে, আলোচনা ভালোভাবেই এগিয়েছে, ওয়াশিংটন আফগানিস্তানের মানবিক ত্রাণ সহায়তার প্রবাহ খুলে দিতে রাজি হয়েছে। তবে তালেবান সরকারকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিতে রাজি হয়নি।

তালেবান সরকারের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী মোল্লা আমির খান মুত্তাকি আফগান প্রতিনিধি দলের নেতৃত্ব দিয়েছেন। আমেরিকার সাথে তালেবান প্রতিনিধি দলের আলোচনার মূল উদ্দেশ্য ছিল ওয়াশিংটন এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃতি আদায়। এ লক্ষ্য অর্জিত হলে তালেবানের পক্ষে আন্তর্জাতিক অর্থনৈতিক সমর্থন পাওয়া সহজ হতো।

আফগানিস্তানে আটকে পড়া বিদেশি নাগরিক এবং স্থানীয় যেসব লোক আফগানিস্তান ছেড়ে চলে যেতে চান তাদের ব্যাপারে তালেবান বলেছে, তাদের চলাচলের ব্যাপারে স্বাভাবিক নীতি অনুসরণ করা হবে। মার্কিন পক্ষ আলোচনাকে কার্যকর সংলাপের অংশ হিসেবে উল্লেখ করলেও তালেবানকে স্বীকৃতি দিতে রাজি হয়নি। পার্সটুডে।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ