সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৩:০৪ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
দুইশ বছরের জমিদার মসজিদটি দেখতে পর্যটকদের ভীড়
ঠাকুরগাঁও থেকে আনোয়ার হোসেন আকাশ / ১২০ Time View
Update : সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২

এখনো দাঁড়িয়ে আছে ঠাকুরগাঁও সদর উপজেলার জামালপুর ইউনিয়নের জামালপুর গ্রামের সেই ঐতিহাসিক জমিদার বাড়ির মসজিদ। প্রায় ২শ’ বছরের পুরনো কারুকার্যময় এ মসজিদটি জামালপুর ইউনিয়নের প্রধান আকর্ষণ হয়ে দাঁড়িয়ে আছে।

শহর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে এর অবস্থান হলেও পর্যটক যাওয়া-আসা কমেনি। এখনো দেশের বিভিন্ন স্থান থেকে শুধু এক নজর দেখার জন্য পর্যটকরা ভিড় জমান এই জামালপুর জমিদারবাড়ি মসজিদে।

মসজিদের ইতিহাস : ঐতিহাসিক এই মসজিদটি নির্মাণ করা হয় ১৭৮০ সালে। মসজিদ নির্মাণের দায়িত্ব নেন তৎকালীন জমিদার আব্দুল হালিম। নির্মাণ কাজ শুরু করলেও তিনি শেষ করে যেতে পারেননি। ১৭৮০ সালে মারা যান জমিদার আব্দুল হালিম ।

তিনি মারা যাওয়ার পরে জমিদারির দায়িত্ব পান নূর মোহাম্মদ চৌধুরী। বেশ কয়েক বছর মসজিদ নির্মাণের কাজ বন্ধ থাকলেও তা পুনরায় শুরু হয় জমিদার নূর মোহাম্মদ চৌধুরীর তত্ত্বাবধানেই। বছর খানেক ভালমতো চলে এর নির্মাণ কাজ। অতপর এর নির্মাণ কাজ শেষ হয় ১৮০১ সালে।

জমিদার নূর মোহাম্মদ চৌধুরীর মৃত্যুর পর মসজিদটির দেখাশোনার দায়িত্ব পান তিনজন। তারা হলেন জমিদার করিম উদ্দিন আহম্মদ চৌধুরী, এমদাদুর রহমান চৌধুরী ও বদি উদ্দিন আহম্মদ চৌধুরী।

মসজিদের বিবরণ : মসজিদটিতে ৩টি গম্বুজ ও চারদিকে ২৪টি মিনার রয়েছে। মসজিদটির দৈর্ঘ্য ৪১ ফুট ৬ ইঞ্চি ও প্রস্থ ১১ ফুট ৯ ইঞ্চি। এর বারান্দা ২টি। প্রথম বারান্দার দৈর্ঘ্য ৪১ ফুট ২ ইঞ্চি, প্রস্থ ১২ ফুট ৩ ইঞ্চি। দ্বিতীয় বারান্দার দৈর্ঘ্য ৪১ ফুট ২ ইঞ্চি, প্রস্থ ১৯ ফুট ৫ ইঞ্চি।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category