বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০১:০১ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
নদীবন্দরে সতর্কতা, বাড়তে পারে তাপমাত্রা
এবি ডেস্ক রিপোর্ট / ১৪৩ Time View
Update : বুধবার, ৩০ নভেম্বর ২০২২

আগামী ২৪ ঘণ্টায় ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় মেঘলা আকাশ থাকলেও বৃষ্টিপাতের পরিমাণ কিছুটা কমতে পারে। বাড়তে পারে দিন ও রাতের তাপমাত্রা। এ সময়ে দেশের একাধিক নদী বন্দরে ১নং সতর্কতা সংকেত দেখা বলা হয়েছে।

বুধবার (২০ অক্টোবর) আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ এসব তথ্য জানান।

তিনি বলেন, গত দুইদিনের তুলনায় আজ বৃষ্টির পরিমাণ কিছুটা কমতে পারে। কিছু কিছু এলাকায় থেমে থেমে বৃষ্টি নামতে পারে। এছাড়া দিন ও রাতে বাড়তে পারে তাপমাত্রা।

আগামী ২৪ ঘণ্টায় দেশের রংপুর, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, দিনের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়ার সম্ভাবনা রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় চট্টগ্রামে ৩৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে বৃষ্টিপাতের তথ্যে বলা হয়েছে, আগামী তিনদিনে বৃষ্টিপাতের পরিমাণ কমতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে তেঁতুলিয়ায় ১৭৩ মিলিমিটার। এছাড়া ঢাকায় ১৪, চাঁদপুরে ১১১, মংলায় ৭৬, বরিশালে ৮৬সহ অনেক এলাকায় মাঝারি বৃষ্টিপাত হয়েছে।

এদিকে দেশের রাজশাহী, পাবনা, কুষ্টিয়া, ঢাকা, ফরিদপুর, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলগুলোর ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ পূর্বদিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোতে ১নং সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে গুরুত্বহীন হয়ে পড়েছে। মধ্য প্রদেশ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটিও বর্তামানে গুরুত্বহীন। দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশের উত্তরাঞ্চল থেকে বিদায় নিয়েছে। যদিও এটি দেশের অন্যত্রে মোটামুটি সক্রিয় আছে এবং উত্তর বঙ্গোপসাগরে তা মাঝারি থেকে দুর্বল অবস্থায় রয়েছে।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category