বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১২:২৪ পূর্বাহ্ন

  • বাংলা বাংলা English English
কাবুলে বিদ্যুৎ লাইনে বিস্ফোরণ, দায় স্বীকার আইএসের
আন্তর্জাতিক ডেস্ক / ৮৮ Time View
Update : বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২

আফগানিস্তানের রাজধানী কাবুলের বিদ্যুৎ সঞ্চালন লাইনে বৃহস্পতিবার যে বিস্ফোরণ হয়েছে, তার দায় স্বীকার করেছে আন্তর্জাতিক গোষ্ঠী আইএসের আফগানিস্তান শাখা আইএস খোরাসান (আইএস-কে)। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার নিজেদের টেলিগ্রাম চ্যানেলে এ বিষয়ক একটি বিবৃতি দিয়েছে আইএস-কে। সেখানে বলা হয়েছে, ‘খেলাফতের সৈনিকরা কাবুলের কয়েকটি বিদ্যুতের খুঁটিতে বোমা বিস্ফোরণ ঘটিয়েছে।’

বৃহস্পতিবার বিদ্যুতের যে লাইনটিতে বিস্ফোরণ ঘটেছে, সেটি একটি হাই ভোল্টেজ লাইন। কাবুল ছাড়াও তার আশপাশের কয়েকটি প্রদেশে বিদ্যুৎ সরবরাহ করা হতো এই লাইন দিয়ে।

বিদ্যুতের লাইনে বিস্ফোরণ ঘটায় বৃহস্পতিবার থেকে অন্ধকারে আছে কাবুল ও তার আশপাশের এলাকা।

আফগানিস্তান বিদ্যুতের জন্য প্রতিবেশী দেশগুলোর ওপর ব্যাপকভাবে নির্ভরশীল। মূলত উজবেকিস্তান ও তাজিকিস্তান থেকে বিদ্যুৎ আমদানি করে দেশটি। বিদেশ থেকে বিদ্যুৎ আমদানিতে ব্যবহৃত এ লাইনগুলো বরাবরই জঙ্গি ও সন্ত্রাসী সংগঠনগুলোর নিশানায় থাকে।

আফগানিস্তান তালেবানের নিয়ন্ত্রণে আসার পর একের পর এক হামলা চালাচ্ছে ইসলামিক স্টেট। গত ১৫ নভেম্বর দেশটির কান্দাহার শহরে একটি মসজিদে আত্মঘাতী বোমা হামলায় ৬০ জন নিহত হন। ওই হামলারও দায় স্বীকার করে আইএস।

আইএসকে আফগানিস্তান থেকে নির্মূল করতে লড়াই চলবে বলে জানিয়েছে তালেবান।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category