শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৫:০০ পূর্বাহ্ন

  • বাংলা বাংলা English English
বাঘায় আম চাষী ও ব্যবসায়ীদের নিয়ে দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালা
মোস্তাফিজুর রহমান,(রাজশাহী) প্রতিনিধি: / ৮৫ Time View
Update : শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১
রাজশাহীর বাঘায় নিরাপদ আম উৎপাদন, ও সংরক্ষণ বিষয়ে আম চাষী ও ব্যবসায়ীদের নিয়ে দিনব্যাপি এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে
মঙ্গলবার(২৬অক্টোবর) সকাল ১০টায় উপজেলা কৃষক প্রশিক্ষণ কেন্দ্র, কৃষি কর্মকর্তা কার্যালয়ের হল রুমে এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। এটি বাস্তবায়নকারী সংস্থা কৃষি স¤প্রসারণ অধিদপ্তর, উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প, স্থানীয় সরকার বিভাগ ও জাপান ইন্টারন্যাশনাল কো অপারেশন এজেন্সি (জাইকা) সহযোগিতায়  উপজেলা পরিষদ এ কর্মশালার আয়োজন করেন।
 কর্মশালাটি  উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা পাপিয়া সুলতানা। অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতান।
উপজেলা কৃষি স¤প্রসারণ কর্মকর্তা কামরুল ইসলাম নিরাপদ আম উৎপাদন ও সংরক্ষণ বিষয়ে আম চাষী ও ব্যবসায়ীদের প্রশিক্ষণ প্রদান করেন, এসময় তিনি আমের বিভিন্ন উন্নতজাত ও আমের ফলন গাছের  বৃদ্ধির উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। কৃষি স¤প্রসারণ অফিসার যারীন তাসনিম নিলয় তার আলোচনায় বলেন, জৈব বালাইনাশক ব্যবহার করে কিভাবে ফলন বৃদ্ধি করা যায় ও কীটনাশক খরচ কমানো যায়। এবং তা সংরক্ষণের বিভিন্ন ধরনের উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।
উত্তম কৃষি পদ্ধতির মাধ্যমে নিরাপদ আম  উৎপাদন ও সংরক্ষণের বৃদ্ধি করার যথেষ্ট সুযোগ রয়েছে। উপজেলায় যা দেশের অভ্যন্তরীণ চাহিদা মেটানোর পাশাপাশি বিদেশে রপ্তানী করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব। তাই আম গাছ একটি পরিবার, দেশ ও জাতির জন্য হতে পারে একটি মুল্যবান সম্পদ। কাজেই আম গাছের বৃদ্ধি এবং নিরাপদ ও গুণগত মান সম্পূর্ণ আম উৎপাদনের জন্য সকলের সচেতন হওয়া উচিত। প্রশিক্ষণ কর্মশালা ৫০ জন কৃষক অংশগ্রহন করেন।
আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category