শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০৬:০৭ পূর্বাহ্ন

  • বাংলা বাংলা English English
বাংলাদেশকে আরও ৩৫ লাখ ফাইজারের টিকা উপহার যুক্তরাষ্ট্রের
এবি ডেস্ক রিপোর্ট / ৮৬ Time View
Update : শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২

বাংলাদেশকে আরও ৩৫ লাখ ডোজ ফাইজারের টিকা উপহার দিয়েছে যুক্তরাষ্ট্র। টিকাগুলো ১২ বছর ও তদূর্ধ্বদের টিকাদান কার্যক্রম সম্প্রসারণে বাংলাদেশকে সক্ষম করে তুলবে বলে আশা করা হচ্ছে।

বুধবার (২৭ অক্টোবর) মার্কিন দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বাংলাদেশকে আরও ৩৫ লাখ ডোজ ফাইজারের কোভিড-১৯ টিকা উপহারসহ মোট ১ কোটি ৫০ লাখ ডোজ অনুদানের টিকা দিয়েছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশ আগামীতে যুক্তরাষ্ট্র থেকে আরও টিকা অনুদান পাবে। নতুন আসা ফাইজার টিকা বাংলাদেশ সরকারের জাতীয় কোভিড-১৯ কার্যক্রম সম্প্রসারণের মাধ্যমে ১২ এর বেশি বয়সীদের টিকাদানে সক্ষম করে তুলবে।

দূতাবাসের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, যুক্তরাষ্ট্র কোভিড-১৯ মহামারি মোকাবেলায় বাংলাদেশকে ১২১ মিলিয়ন ডলার বা ১ হাজার ৫২ কোটি টাকারও বেশি সহায়তা দিয়েছে। আমরা সবসময় বাংলাদেশের পাশে আছি। আগামীতে আরও সহায়তা নিয়ে বাংলাদেশের পাশে থাকব। শিগগরিই বিনামূল্যে আরও কোভিড-১৯ টিকা বাংলাদেশের জন্য আসছে।

এ বছরের শুরুতে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন) ১২ থেকে ১৭ বছর বয়সী শিশুদের মধ্যে জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য ফাইজার-বায়োএনটেকের টিকার অনুমোদন দিয়েছে। মানিকগঞ্জে পরীক্ষামূলক ব্যবহারের পর, যুক্তরাষ্ট্রের অনুদান দেওয়া টিকাগুলো বাংলাদেশ সরকারকে ১২-১৭ বছর বয়সীদের টিকাদানে সক্ষম করবে।

দূতাবাস আরও জানায়, তরুণ বয়সীদের নিরাপদে টিকাদানের প্রস্তুতি হিসেবে ইউএসএআইডি ৬০০ এর বেশি নার্স ও স্বাস্থ্যকর্মীকে প্রশিক্ষণ দিয়েছে, যাতে তারা ৩০ অক্টোবর থেকে শুরু হওয়া টিকাদান কার্যক্রম কার্যকরভাবে পরিচালনা করতে পারে।

রাষ্ট্রদূত মিলার বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশকে আরও ৩৫ লাখ ডোজ টিকা অনুদান দিতে পেরে আমরা আনন্দিত।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category