বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ০১:৪৫ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
জবির সহকারী অধ্যাপক আনেয়ারা আক্তারের পিএইচডি ডিগ্রি অর্জন
বিশেষ প্রতিনিধি / ২৩১ Time View
Update : বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১

 

২০১৭ সালে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের ফেলোশীপ নিয়ে“ পূর্ব বাংলার রাজনীতিতে নারী : 1947-1971 খ্রি.” শীর্ষক অভিসন্দর্ভ রচনা করে পিএইচ.ডি ডিগ্রি অর্জন করলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক আনোয়ারা আক্তার (সুমি)।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠিত ৮৫ তম সিন্ডিকেট সভায় এই ডিগ্রির অনুমোদন দেয়া হয়।

এই গবেষণার তত্বাবধায়ক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের স্বনামধন্য প্রফেসর ড. এম ছিদ্দিকুর রহমান খান।

জনাব আনোয়ারা আক্তার (সুমি) শিক্ষা জীবনের প্রতিটি স্তরে অত্যন্ত মেধা ও কৃতিত্বের পরিচয় দিয়েছেন।
তিনি বাতিসা মাধ্যমিক বালিকা বিদ্যালয় হতে ২০০০ সালে এসএসসি এবং জুরানপুর আদর্শ বিশ্ববিদ্যালয় কলেজ হতে ২০০২ সালে এইচএসসি পরীক্ষায় কুমিল্লা বোর্ড হতে ডাবল স্ট্যান্ড করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ভর্তি হন। বিভাগের প্রথম নারী শিক্ষার্থী হিসেবে অনার্সে ফাস্ট ক্লাসসহ মাস্টার্সে ফাস্ট ক্লাস ফাস্ট হন (২০০৭, অনু: ২০০৯)।

কিছুদিন উত্তরা সিটি কলেজ ও এরপর মোহাম্মদপুর মকবুল হোসেন বিশ্ববিদ্যালয় কলেজে প্রভাষকের দায়িত্ব পালন করাবস্থায় ২০১১ সালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগদান করে ২০১৪ সালে সহকারী অধ্যাপক হিসেবে পদোন্নতি পান।

উল্লেখ্য ড. আনোয়ারা আক্তার (সুমির) ১১ টি গবেষণা প্রবন্ধ বিভিন্ন দেশী-বিদেশী জার্নালে প্রকাশিত হয়৷

এই সাফল্যের পেছনে তাঁর মা-বাবা,স্বামী ও শিক্ষকদের অবদানের কথা স্মরণ করেন।
এছাড়াও তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি যাতে একজন আদর্শ শিক্ষক ও গবেষক হতে পারেন সেজন্য সবার দোয়া কামনা করেন।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category