বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০১:৪৩ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
বহদ্দারহাট ফ্লাইওভারে ফাটল নেই, পিলারের ফোম উঠেছে
এবি ডেস্ক রিপোর্ট / ১৩৬ Time View
Update : বুধবার, ৩০ নভেম্বর ২০২২

চট্টগ্রামের বহদ্দারহাট এম.এ মান্নান ফ্লাইওভারের র‌্যাম্পের পিলারে ফাটল বা স্ট্রাকচারালি কোনো সমস্যা নেই বলে জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) গঠিত তদন্ত কমিটি। সেই সঙ্গে বহদ্দারহাট ফ্লাইওভারের র‌্যাম্প গাড়ি চলাচলের জন্যও খুলে দিতে বলেছেন কমিটির সদস্যরা।

মঙ্গলবার (২ নভেম্বর) ফ্লাইওভার পরিদর্শন শেষে কমিটি এ তথ্য জানিয়েছে।

সিটি করপোরেশনের গঠিত তদন্ত কমিটির সদস্য, সড়ক ও জনপদ অধিদফতরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. হাফিজুর রহমান ঢাকা পোস্টকে বলেন, ফ্লাইওভারের র‌্যাম্পের পিলারে স্ট্রাকচারালি কোনো সমস্যা নেই। যখন ঢালাই করা হয় তখন কনস্ট্রাকশন জয়েন্ট থাকে। এই জয়েন্টে ফোম দেওয়া হয়। র‌্যাম্পের পিলারের এই জায়গা থেকে ফোমটা উঠে গেছে। পিলারের কিছু হয়নি।

তিনি আরও বলেন, পরিদর্শন শেষে ফ্লাইওভারের র‌্যাম্পটি আমরা যান চলাচলের জন্য খুলে দিতে বলেছি। যে ডিজাইন করা হয়েছে সেই অনুযায়ী যেন গাড়ি চলাচল করে। ওভারলোডে গাড়ি যেন চলাচল না করে।

সিটি করপোরেশন গঠিত তদন্ত কমিটিতে ছিলেন চুয়েটের প্রফেসর ড. আব্দুর রহমান এবং সড়ক ও জনপদ অধিদফতরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. হাফিজুর রহমান।

ফ্লাইওভারের র‌্যাম্পের পিলারে ‘ফাটল’ পরীক্ষায় নিরপেক্ষ তদন্ত কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছিল চসিক। কমিটিতে প্রতিনিধি দেওয়ার জন্য চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এবং সড়ক ও জনপথ (সওজ) বিভাগকে চিঠি দেয় করপোরেশন। চিঠি পাওয়ার পরে তদন্ত কমিটির সদস্যরা আজ ঘটনাস্থল পরিদর্শন করল।

এর আগে ফ্লাইওভারের র‌্যাম্পের ডিজাইনকারী প্রতিষ্ঠান ডিজাইন প্ল্যানিং অ্যান্ড ম্যানেজমেন্ট ( ডিপিএম) কনসালট্যান্টস লিমিটেডর কর্মকর্তারা জানিয়েছিলেন, র‌্যাম্পের পিলারে কোনো ফাটল পাওয়া যায়নি। এটা ছিলো কনস্ট্রাকশন জয়েন্ট।

এদিকে ফ্লাইওভারের র‌্যাম্পের নকশাকারী প্রতিষ্ঠানের বিশেষজ্ঞরা বলছেন, এম.এ মান্নান ফ্লাইওভারের র‌্যাম্পের ডিজাইন করা হয়েছিল হালকা যান চলাচলের জন্য।

এম.এ মান্নান ফ্লাইওভারের র‌্যাম্পে ফাটলের কথা ছড়িয়ে পড়লে তিনটি মুখে ব্যারিয়ার বসানোর সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। এরই অংশ হিসেবে বৃহস্পতিবার (২৮ অক্টোবর) সকাল থেকে ফ্লাইওভারের মুখগুলোতে ব্যারিয়ার নির্মাণের কাজ শুরু করে সিটি করপোরেশন।

এ বিষয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশনের পক্ষ থেকে এ সেফটি গেট (ব্যারিয়ার) বসানোর কাজ চলছে। ফ্লাইওভারের তিনটি মুখে গেটগুলো বসানো হবে। ব্যারিয়ার বসানো হলে ফ্লাইওভার দিয়ে ভারী যানবাহন চলাচল বন্ধ হয়ে যাবে।

পিলারে ফাটলের খবর শুনে সোমবার (২৫ অক্টোবর) রাত সাড়ে ১০টায় পুলিশ ওই স্থানে প্রতিবন্ধক বসিয়ে যান চলাচল বন্ধ করে দেয়। এতে করে যেসব যানবাহন না জেনে ফ্লাইওভারের ওপরে উঠছে তাদের আবার ঘুরে গন্তব্যে যেতে হয়েছে।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category