বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ০১:২৮ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
আমাদের নেত্রকোনা’ অ্যাপ; হাতের মুঠোয় পুরো জেলা
এবি ডেস্ক রিপোর্ট / ৮১ Time View
Update : বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১

নেত্রকোনা জেলার ইতিহাস ঐতিহ্য, পর্যটন নিয়ে ‘আমাদের নেত্রকোনা’ নামে অ্যাপস তৈরি করলেন নেত্রকোনার দুর্গাপুরের মুহতাসিম আলম মারুফ। দুর্গাপুর উপজেলার সুসং সরকারি মহাবিদ্যালয়ের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী তিনি।

‘আমাদের নেত্রকোনা’ নামের এই অ্যান্ড্রয়েড অ্যাপস টি নেত্রকোনা জেলার সমগ্র ইতিহাস, ঐতিহ্য পর্যটন থেকে শুরু করে সকল তথ্য নিয়ে তৈরি করা হয়েছে। চলতি বছরের জানুয়ারি মাসে অ্যাপসটি তৈরি করার চিন্তা করেন মারুফ। পরে একটানা কাজ করে গত সেপ্টেম্বরে অ্যাপসটি কাজ সম্পূর্ণ করে ‌।

বর্তমানে ইন্টারনেট যুগে সকল তথ্য হাতের মুঠোয় থাকে। নেত্রকোণা জেলা বাংলাদেশের মধ্যে অন্যতম একটি পর্যটন এলাকা । এখানে রয়েছে পাহাড়ি জলপ্রপাত, চীনা মাটির পাহাড়, নদী, খাল, বিল। এই জেলার উত্তরে ভারতের মেঘালয় রাজ্য, দক্ষিণে কিশোরগঞ্জ জেলা, পূর্বে সুনামগঞ্জ জেলা, পশ্চিমে ময়মনসিংহ জেলা। এই অ্যাপটির মাধ্যমে নেত্রকোনা জেলার ইতিহাস , দর্শনীয় স্থান , প্রাকৃতিক সম্পদ , মুক্তিযোদ্ধা সহ জেলার সকল তথ্য একত্রে পাবেন ‌। সম্পূর্ণ জেলাটিকে একত্রিত করার চেষ্টা করা হয়েছে এখানে । দেশ-বিদেশ থেকে অনেক পর্যটক এখানে ঘুরতে আসেন। এলাকায় তেমন পরিচিত না হওয়ার কারণে ঘুরতে এসে অনেক এই বিপাকে পড়ে যায়। তাই পর্যটকদের অল্প সময়ের মধ্যে সকল তথ্য পেতে এই অ্যাপসটি তৈরি করা হয়েছে। অল্প সময়ের মধ্যে প্রয়োজনীয় তথ্য সুবিধা নিশ্চিত করবে ‘আমাদের নেত্রকোনা’ অ্যাপ।

নিজের উদ্ভাবন প্রসঙ্গে মুহতাসিম আলম মারুফ বলেন, এই আধুনিক যুগে সবাই চায় অল্প সময়ের মধ্যে প্রয়োজনীয় সব তথ্যাদি পাওয়ার। বিশেষ করে আমাদের নেত্রকোনা জেলা বাংলাদেশ পর্যটনের জন্য বিখ্যাত। সারাবছর দেশ-বিদেশ থেকে আমাদের এখানে পর্যটকরা আসেন। কিন্তু তারা এলাকায় নতুন হওয়ায় সেরকম ভাবে কোথায় যেতে হবে না যেতে হবে তা অবগত নয়। সেজন্যই অ্যাপসটি তৈরি করেছি। ‌ নেত্রকোনার অনেক তথ্য আছে যা অনেকেই অত্র এলাকার হওয়া সত্ত্বেও অবগত নয়, তারাও এটি ব্যবহার করে তথ্য জানতে পারবেন।

তিনি আরো বলেন, সময়ের সঙ্গে এটি আরও আপডেট করা হবে। এখন অ্যাপসটি প্লে স্টোরে পাওয়া যাবে না , একটি লিংকের মাধ্যমে এটি ডাউনলোড করতে হবে। তবে অচীরেই প্লে-স্টোর থেকে সবাই ডাউনলোড করতে পারবেন।

Amader Netrakuna app

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category