মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১১:৫২ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের বিখ্যাত আলেমে দ্বীন মাওঃ জাহেদ উদ্দিন আকন্দ আর নেই
নেত্রকোণা থেকে স্টাফ রিপোর্টার মুহা. জহিরুল ইসলাম অসীম / ২৬ Time View
Update : মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১

নেত্রকোনা জেলার সদর উপজেলার বিখ্যাত বিদ্যাপীঠ বাগড়া ফাজিল (ডিগ্রি) মাদ্রাসার সাবেক উপাধ্যক্ষ (ভাইস প্রিন্সিপাল) বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের বিখ্যাত আলেমে দ্বীন মাওঃ জাহেদ উদ্দিন আকন্দ (৭৫) আর নেই। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)

সোমবার (১৫ নভেম্বর, ২০২১) ভোর রাত ৩টার দিকে জেলার পূর্বধলা উপজেলার হিরণপুর বাজারের নিজ বাসায় শেষ নিশ্বাস ত্যাগ করেন মহান এই গুণীব্যাক্তি।

মরহুমের জানাযা আজ বিকেল ৩টায় হিরণপুর উচ্চ বিদ্যালয়ের মাঠে অনুষ্ঠিত হবে। তিনি মৃত্যুকালে স্ত্রী, ৩ ছেলে ও ১ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী ও আলেমেদ্বীন ছাত্রছাত্রী রেখে গেছেন।

মাওলানা জাহেদ উদ্দিন আকন্দ কেন্দুয়া উপজেলার মোজাফফরপুর ইউনিয়নের সাজিউড়ার চারিতলা গ্রামের আব্দুস সামাদ আকন্দ এর ছেলে।

বাগড়া ফাযিল মাদ্রাসার উপাধ্যক্ষ মাওলানা আব্দুল কাদির জানান, মাওলানা জাহেদ উদ্দিন সাহেব একজন আমলওয়ালা ব্যাক্তি ছিলেন। বয়সে প্রবীণ এই মানুষটি সারাজীবন জ্ঞানের খেদমত করে গেছেন। আরবী ২য় পত্রের (আরবী গ্রামারের) উপর ছিলেন অগাধ পাণ্ডিত্যের অধিকারী। তিনি আমৃত্যু সৎ জীবন যাপন করিয়া গিয়েছেন।

তিনি ১৯৪৬ সালে জন্মগ্রহণ করেন। ১৯৬৫ সালের দিকে সদর উপজেলার তৎকালীন বাগড়া আলিম মাদ্রাসার সুপারিন্টেন্ডেন্ট (তখন আলিম মাদ্রাসার প্রধানদের সুপারিন্টেন্ডেন্ট বলা হতো) পদে যোগদান করেন। পরবর্তীতে মাদ্রাসাটি ফাযিল পর্যন্ত উন্নীত হলে উপাধ্যক্ষ পদে যুক্ত হন। দীর্ঘদিন ভারপ্রাপ্ত প্রিন্সিপাল পদেও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। ২০০৫ সালে অবসর গ্রহণ করেন। অবসরের পর থেকে তিনি আর কেন্দুয়ায় ফিরেন নি। এখানেই স্থায়ীভাবে বসবাস করেন। এখানকার স্থানীয় আলেম উলামায়েদের প্রতিনিধিগণ প্রতিনিয়ত এসে এই দেশ বরেণ্য উস্তাদের জ্ঞানরস আহরণ করতেন।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category