বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ০১:৫৮ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
২০ বছর পর ঢাকায় বাংলাদেশের প্রথম গোলদাতা
স্পোর্টস ডেস্ক / ৩৩ Time View
Update : বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১

বাংলাদেশের ফুটবলে সোনালী দিনের অন্যতম তারকা এনায়েতুর রহমান খান। দেশের সর্বকালের সেরার ছোট্ট তালিকায় তার নাম থাকে ওপরের দিকেই। ১৯৭৩ সালে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের প্রথম গোলটিও করেছিলেন তিনিই। ছিলেন স্বাধীন বাংলা ফুটবল দলের অন্যতম সদস্য।

সেই এনায়েত অনেকটা অভিমানে ও নানা কারণে অনেক দিন থেকে প্রবাস জীবনে। বাংলাদেশে সর্বশেষ এসেছেন প্রায় বিশ বছর আগে। কানাডা থেকে আজ ভোরে কয়েক দিনের সফরে বাংলাদেশে এসেছেন।

সাবেক তারকা ফুটবলার আব্দুল গাফফার মাঝে আমেরিকা প্রবাসী ছিলেন। তখন থেকে এনায়েতের সঙ্গে বেশি ঘনিষ্ঠতা। এবার বাংলাদেশে এনায়েতের আসার ব্যাপারে সার্বিক তত্ত্বাবধান করছেন সাবেক এই ফুটবলার। আজ ভোরে এনায়েতকে বিমানবন্দরে আনতে গিয়েছিলেন গাফফার। এত দিন পর দেশের অন্যতম সেরা ক্রীড়া ব্যক্তিত্ব আসায় এনায়েতকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান গাফফার।

এনায়েত গাজীপুরে জন্মগ্রহণ করেন। ওয়ান্ডারার্স, ওয়াপদা, মোহামেডানে খেলেছেন তিনি। আগুনে সব শটের জন্য বিখ্যাত ছিলেন তিনি। নিজে যেমন গোল করতে পারতেন আবার গোল করাতেও পারতেন। ১৯৭৩ সালে মালয়েশিয়ার মারদেকা কাপে থাইল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ ফুটবল দলের অভিষেক ম্যাচ ছিল। সেই ম্যাচে এনায়েত বাংলাদেশ দলের হয়ে প্রথম গোল করেন। তাকে দেশের ইতিহাসের সেরা প্লে মেকার মনে করা হয়। এমনকি সর্বকালের সেরার আলোচনাতেও তার নাম আসে ভালোভাবেই, ‘সালাউদ্দিন না এনায়েত, সর্বকালের সেরা কে?’ এ যেন বাংলাদেশের ফুটবলের চিরকালীন আলোচনাই।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category