শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১০:৩৪ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
বাঘায় ইউনিয়ন পর্যায়ের গণশুনানি অনুষ্ঠিত
মোস্তাফিজুর রহমান (রাজশাহী) প্রতিনিধি / ৯৯ Time View
Update : শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২

রাজশাহীর বাঘা উপজেলার মনিগ্রাম ইউনিয়ন পরিষদে কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার(ইএএলজি) প্রকল্পের আওতায় ইউনিয়ন পর্যায়ের গণশুনানি অনুষ্ঠিত হয়েছে।

১৮ নভেম্বর বৃহস্পতিবার বিকেলে মনিগ্রাম ইউনিয়ন পরিষদ চত্বরে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচী(ইউএনডিপি) এর সহযোগিতায় মনিগ্রাম ইউনিয়ন পরিষদের আয়োজনে গণশুনানিটি অনুষ্ঠিত হয় ।

মনিগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত গণগুনানিতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, রাজশাহী স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক শাহানা আখতার জাহান। বিশেষ অতিথি ছিলেন বাঘা উপজেলা নির্বাহী অফিসার পাপিয়া সুলতানা,রাজশাহী ডিস্ট্রিক্ট ফ্যাসিটিটেটর (ডিএফ), ইএএলজি, ইউএনডিপি আবু হেনা মোস্তফা কামাল,ইউপি সচিব কামরুল হাসান মাহফুজ,হিসাব সহকারী মোঃ মশিউর রহমান, ইউনিয়ন পরিষদের বিভিন্ন ওয়ার্ডের ইউপি সদস্য, ইউনিয়নের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ ও এলাকাবাসী উপস্থিত ছিলেন।

গনশুনানিতে স্থানীয় জনগণ সরাসরি তাদের সমস্যার কথা লিখিত আকারে গ্রহণ এবং সরাসরি আবেদনকারী বক্তব্য শোনা হয়। শুনানিতে মোট ২০টি সমস্যা উপস্থাপিত হয়। এর মধ্যে ২টি সমস্যা তাৎক্ষনিক সমাধান প্রদান করেন। গণগুনানির অনুষ্ঠানে সরাসরি তাদের চাওয়া পাওয়ার কথাসহ নিজের মতামত প্রদান করার সুযোগ হওয়ায় সন্তুষ্টি প্রকাশ করেন উপস্থিত জনসাধারণ ।

এসময় প্রধান অতিথি শাহানা আখতার জাহান গণশুনানির গুরুত্ব, তাৎপর্য এবং শুনানির প্রয়োজনীয়তা বিয়য়ে বিস্তার আলোচনা করে বলেন, ইউনিয়ন পরিষদে গনশুনানি নিয়মিত পরিচালিত হলে ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধি ও কর্মকর্তাগন সরাসরি জবাবদিহিতার মাত্রা বৃদ্ধি পাবে। স্থানীয় জনগণ এধরনের উদ্যোগকে স্বাগত জানায় এবং এটি নিয়মিত পরিচালনা করার আহ্বান জানান।

বাঘা উপজেলা নির্বাহী অফিসার পাপিয়া সুলতানা বলেন, ইউনিয়ন পরিষদে গনগুনানি চলমান থাকলে ইউনিয়ন পরিষদের সেবার মান বৃদ্ধি পাবে। এজন্য সরকারের বিভিন্ন বিভাগ প্রত্যন্ত অঞ্চলে কাজ করছে। তবে প্রত্যাশীত জনসেবা প্রাপ্তির ব্যাপারে জনগনের মধ্যে সচেতনতা বেশি প্রয়োজন। জনগন যত বেশি সচেতন হবে উন্নয়ন ও জনসেবা তত বেশি নিশ্চিত হবে।

মনিগ্রাম ইউপি চেয়ারম্যান মোঃ সাইফুল ইসলাম বলেন, গণগুনানি জনপ্রতিনিধিদেরকে জনগণের আরো নিকটবর্তী হতে সহায়ক হবে। এটি স্বচ্ছতা ও জবাবদিহিতার একটি অনন্য মাধ্যম।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ