বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০১:০১ পূর্বাহ্ন

  • বাংলা বাংলা English English
টিকাদান কর্মসূচির বিরুদ্ধে হাজারো মানুষের বিক্ষোভ অস্ট্রেলিয়ায়
আন্তর্জাতিক ডেস্ক / ৮১ Time View
Update : বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২

অস্ট্রেলিয়া চলমান টিকাদান কর্মসূচির বিরুদ্ধে বিক্ষোভ করেছেন দেশটির হাজার হাজার মানুষ। শনিবার দেশটির সব বড় শহরে এই বিক্ষোভ হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

বিশ্বের যে কয়েকটি দেশে সফলভাবে টিকাদান কর্মসূচি পরিচালিত হয়েছে সেসবের মধ্যে অন্যতম অস্ট্রেলিয়া। সরকারি তথ্য অনুযায়ী, দেশটির ১৬ বছরের অধিক জনসমষ্টির প্রায় ৮৫ শতাংশ করোনা টিকার দুই ডোজ সম্পূর্ণ করেছেন।

বিশ্বের অনেক দেশের চেয়ে অস্ট্রেলিয়ায় মোট করোনা সংক্রমণ ও মৃত্যুর হারও বেশ কম। সরকারি তথ্য অনুযায়ী, মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন মাত্র ১ লাখ ৯৫ হাজারের কিছু বেশি মানুষ এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ১ হাজার ৯৩৩ জনের।

কিন্তু আন্দোলনকারীদের মূল ক্ষোভ সরকারের বাধ্যতামূলক টিকাদান নীতি নিয়ে। অস্ট্রেলিয়ার সরকারের সাম্প্রতিক ঘোষণায়, দেশটিতে যে কোনো চাকরি আবেদনের জন্য টিকার সনদের অনুলিপি জমা দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে।

সরকারের এই সিদ্ধান্ত বাতিলে দাবিতে সিডনি, মেলবোর্নসহ দেশের বড় সব শহরে বিক্ষোভ করেছেন হাজার হাজার অস্ট্রেলীয়। তবে কোথাও কোনো সংঘাতের ঘটনা ঘটেনি।

পাশাপাশি, সরকারের টিকাদান নীতির সমর্থনেও মিছিল হয়েছে বড় শহরগুলোতে। তবে সেসব মিছিলে লোকজনের সংখ্যা ছিল তুলনামূলকভাবে কম।

অস্ট্রেলিয়ার সবচেয়ে জনবহুল শহর এবং দেশটির দক্ষিণপূর্বাঞ্চলীয় রাজ্য নিউ সাউথ ওয়েলসের রাজধানী সিডনি শহরে হয়েছে সবথেকে বড় বিক্ষোভ। পুলিশের দেওয়া তথ্য অনুযায়ী, শনিবার সিডনিতে বিক্ষোভে অংশ নিয়েছেন ১০ হাজারেরও বেশি মানুষ।

সিডনিতে টিকাদান কর্মসূচি বিরোধীদের বিক্ষোভে উপস্থিত ছিলেন দেশটির ডানপন্থি রাজনীতিবিদ ক্রেইগ কেলি। এএফপিকে তিনি বলেন, ‘জনগণের এই ক্ষোভ বৈধ। কারণ, একদল নির্মম স্বভাবের আমলা আমাদের স্বাস্থ্য ব্যবস্থা চালাচ্ছে।’

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category