বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০১:১০ পূর্বাহ্ন

  • বাংলা বাংলা English English
গাঁজার ক্রিম বানাতে তালেবানের সঙ্গে অস্ট্রেলীয় কোম্পানির চুক্তি
আন্তর্জাতিক ডেস্ক / ৩২ Time View
Update : বুধবার, ০১ ডিসেম্বর ২০২১

আফগানিস্তানে গাঁজা প্রক্রিয়াকরণ কেন্দ্র স্থাপনের লক্ষ্যে দেশটির ক্ষমতাসীন শাসকগোষ্ঠী তালেবানের সঙ্গে অস্ট্রেলিয়ার একটি কোম্পানির চুক্তি হয়েছে। অস্ট্রেলিয়ার ফার্মাসিউটিক্যাল কোম্পানি সিফার্মের সঙ্গে তালেবানের ৪৫০ মিলিয়ন মার্কিন ডলারের ওই চুক্তি হয়েছে বলে তালেবানের মুখপাত্রের বরাত দিয়ে জানিয়েছে সৌদি আরবের সংবাদমাধ্যম আল আরাবিয়া।

তালেবানের গণমাধ্যমবিষয়ক পরিচালক ক্বারী সাঈদ খোস্তি বলেছেন, একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে এবং প্রকল্পটি কয়েক দিনের মধ্যে চালু হবে বলে আশা করা হচ্ছে।

এই চুক্তির বিষয়ে আলোচনা করতে মঙ্গলবার সংস্থাটির একজন প্রতিনিধি আফগানিস্তানের উপ-মাদক মন্ত্রীর সঙ্গে দেখা করেছেন। সিফার্মের ওই প্রতিনিধি দেশটিতে গাঁজা প্রক্রিয়াকরণ কেন্দ্র স্থাপনের জন্য ৪৫০ মিলিয়ন ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছেন বলে আফগানিস্তানের সংবাদসংস্থা পাঝক জানিয়েছে।

তবে এই চুক্তির বিষয়ে জানতে আল আরাবিয়া যোগাযোগ করলেও তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি সিফার্ম। সাঈদ খোস্তি বলেছেন, ঔষধি গাঁজাক্রিম উত্পাদনকারী কোম্পানিটি গাঁজা উৎপাদনের জন্য হাজার হাজার একর আফগান ভূমি চাষাবাদের জন্য পাবে।

গত আগস্টে আফগানিস্তানের ক্ষমতার নিয়ন্ত্রণ নেওয়ার পর তালেবান দেশে গাঁজার উৎপাদনের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল।

গত মাসে কান্দাহারের ক্ষমতাসীন তালেবানের গভর্নর ইউসুফ ওয়াফা বলেছিলেন, তারা মাদক সেবনকারীদের গ্রেফতার করছে এবং কৃষকদের গাঁজা বা আফিম চাষ করতে দেওয়া হবে না।

তবে কৃষকরা তাদের প্রতি তালেবানের মনোভাবের বাস্তব কোনো পরিবর্তন দেখতে পাচ্ছেন না বলে জানিয়েছেন, বলছে আল আরাবিয়া।

আফগানিস্তানে মার্কিন-নেতৃত্বাধীন পশ্চিমাদের দখলদারিত্বের বিরুদ্ধে লড়াইয়ের সময় গাঁজা এবং আফিমের চাষাবাদ দেশটির চরম ডানপন্থী গোষ্ঠী তালেবানের আয়ের অন্যতম উৎস ছিল।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category