শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৯:০৯ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
চিলমারীতে এক বছরে বাল্যবিবাহের শিকার ৭শতাধিক শিক্ষার্থী
চিলমারী (কুড়িগ্রাম) থেকে এস এম রাফি / ১২৬ Time View
Update : শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২

কুড়িগ্রামের চিলমারীতে গত ১বছরে উপজেলার এক মাদ্রাসায় ৭৫জন শিক্ষার্থীসহ বিভিন্ন এলাকায় বাল্যবিবাহের শিকার হয়ে ৭শতাধিক শিক্ষার্থী। এদের মধ্যে ১২ থেকে ১৬ বছরের মেয়ে শিশুদের বাল্যবিয়ের প্রবনতা বেশি লক্ষ্য করা গেছে।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, গত ১ বছরে শতশত শিক্ষার্থী ঝড়ে পড়ার পাশাপাশি প্রায় ৭শতাধিক শিক্ষার্থী বাল্য বিয়ের শিকার হয়েছেন। এর মধ্যে শুধু রমনা মডেল ইউনিয়নের পাত্রখাতা রিয়াজুল জান্নাহ্ দাখিল মাদ্রাসায় প্রায় ৭৫জন শিক্ষার্থী বাল্য বিয়ের শিকার হয়েছে।

প্রতিষ্ঠান ও বিভিন্ন সূত্রে জানা যায়, থানাহাট ইউনিয়নে প্রায় দেড় শতাধিক, রমনা মডেল ইউনিয়নের প্রায় ২শতাধিক, রানীগঞ্জ ইউনিয়নে প্রায় ২শতাধিক, চিলমারী ইউনিয়নে প্রায় অর্ধশতাধিক, নয়ারহাট ইউনিয়নে প্রায় অর্ধতাধিক ও অষ্টমীর চর ইউনিয়নে প্রায় ৫০ জন শিক্ষার্থী বাল্য বিয়ের শিকার হয়েছেন। এছাড়াও অভিযোগ উঠেছে রেজিস্ট্রাররা নিয়ম ভঙ্গ করে বিয়ে রেজিস্ট্রি করলেও তার কোন নকল প্রদান করেন না এবং কোন সমস্যা সৃষ্টি হলে তা অস্বীকার করেন বলেও অনেক অবিভাবক জানান। রানীগঞ্জ ও চিলমারী ইউনিয়নের একাধিক বাসিন্দা বলেন, কাজের কাজ না করেই স্থানীয় প্রশাসনের সহযোগীতায় আরডিআরএস বাংলাদেশের বিবিএফজি প্রকল্পের নামে একটি এনজিও নিজেদের সুবিধা হাছিল করতে তাদের উদ্যোগে ঘোষনা করেছেন বাল্য বিয়ে মুক্ত ইউনিয়ন। তারা আরো জানান, যেখানে এখনো বন্ধ হয়নি বাল্য বিয়ে আর সেখানে বাল্য বিয়ে মুক্ত ঘোষনা বিষয় আমাদের ভাবিয়ে তুলছে। কয়েকটি প্রতিষ্ঠানের প্রধানগন জানান, হঠাতেই বাল্য বিয়ের প্রবণতা বৃদ্ধি পাওয়ায় প্রতিষ্ঠানে শিক্ষার্থীর হার কমেছে।

কথা হলে দায়িত্বে থাকা বিবিএফজি প্রকল্পের উপজেলা সমন্বয়কারী মোছা.ফারজানা ফৌজিয়া বলেন, আমরা বাল্য বিয়ে প্রতিরোধে সভা সেমিনার করে যাচ্ছি আপাতত দু’টি ইউনিয়ন প্রাথমিক ভাবে বাল্য বিয়ে মুক্ত ঘোষনা করা হয়েছে।

এবিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহবুবুর রহমান বলেন, আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছে বাল্য বিয়ে মুক্তকরাসহ মেয়েদের শিক্ষিত করতে।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ