বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০১:৩১ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
গ্রামবাসীর তাড়া খেয়ে মরল নীলগাই
ঠাকুরগাঁও থেকে আনোয়ার হোসেন আকাশ / ৯৬ Time View
Update : বুধবার, ৩০ নভেম্বর ২০২২

ঠাকুরগাঁওয়ের হরিপুর সীমান্তবর্তী মিনাপুর এলাকায় গ্রামবাসীর তাড়া খেয়ে বিলুপ্ত প্রজাতির একটি পুরুষ নীলগাই মারা গেছে। শুক্রবার (২৬ নভেম্বর) সন্ধ্যার সময় এ ঘটনা ঘটে।

স্থানীয়রা জানান, হঠাৎ সীমান্ত এলাকায় নীলগাইটি দেখা যায়। তাৎক্ষণিকভাবে স্থানীয়রা পুলিশকে জানালে হরিপুর থানা পুলিশে ও স্থানীয়রা সেটিকে আটক করে। পরে আটক নীলগাইটি কারিগাঁও বিজিবি ক্যাম্পের সদস্যদের নিকট হস্তান্তর করে পুলিশ৷

প্রত্যক্ষদর্শী আব্দুল জলিল বলেন, নীলগাইটিকে ধরার জন্য এলাকার মানুষ ও পুলিশ তৎপরতা চালায়। এসময় নীলগাইটি দ্রুতগতিতে ছোটাছুটি করতে থাকে। একপর্যায়ে আঘাত পেয়ে জখম হয়।

মিনাপুর এলাকার প্রত্যক্ষদর্শী আরিফ হোসেন বলেন, দ্রুতগতিতে আসা নীলগাইটি থানা পুলিশ ও অর্ধশতাধিক লোকজন মিলিত হয়ে উদ্ধার করে পা বেঁধে নিরাপদে রাখে। পরে বিজিবির কাছে হস্তান্তর করা হয়েছে। রাতে কারিগাঁও ক‍্যাম্পে চিকিৎসা দেয়া অবস্থায় নীলগাইটি মারা যায়।

জমশেস আলী নামে স্থানীয় একজন বলেন, আমি কোনদিন নীলগাই দেখিনি। আজকে প্রথম দেখলাম তবে শেষ পর্যায়ে কষ্ট পেয়েছি। নীলগাইটি নিজেকে বাঁচাতে বিভিন্ন চেষ্টা করে আঘাত পেয়ে মারাত্মকভাবে জখম হয়৷ পরে শুনলাম চিকিৎসা দেয়া অবস্থায় মারা গেছে।

হরিপুর সদর ইউনিয়নের এআই টেকনেশিয়ান (স্বেচ্ছাসেবী) জলিলুর রহমান জানান, পর্যাপ্ত পরিমাণ জখম হওয়ায় অতিরিক্ত রক্তক্ষরণে নীলগাইটি মারা যায়।

কারিগাও বিজিবি ক্যাম্পের নায়েক সুবেদার কফিল উদ্দিন বলেন, একটি পুরুষ নীলগাই সীমানার ৩৫৩ নং পিলারের ২ এস এলাকা দিয়ে কাঁটাতার পার হয়ে উপজেলার মিনাপুর গ্রামে ঢুকে পরে৷ পরবর্তীতে পুলিশ ও এলাকাবাসী সেটিকে আটক করে। নীলগাই আটকের খবরে আমরা ঘটনাস্থলে যাই। নীলগাইটি যখন আমদের হাতে আসে তখন সেটি আঘাতপ্রাপ্ত ও জখম ছিল। তাৎক্ষণিকভাবে উপজেলার প্রাণিসম্পদ হাসপাতালে নিয়ে যাওয়া হয়৷ অতিরিক্ত রক্তক্ষরণের কারণে চিকিৎসাধীন অবস্থায় নীলগাইটি মারা যায়।

ঘটনার সত্যতা নিশ্চিত করে হরিপুর থানা পরিদর্শক (ওসি) তাজুল ইসলাম জানান, স্থানীয়দের সহযোগিতায় নীলগাইটি উদ্ধার করে সাথে সাথেই কারিগাঁও বিজিবির নিকট হস্তান্তর করা হয়েছে।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category