সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০২:৪২ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
বাঘায় নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে করণীয় বিষয়ে কমিউনিটি সংলাপ
বাঘা (রাজশাহী) থেকে মোস্তাফিজুর রহমান / ১০৮ Time View
Update : সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২

নারীর প্রতি সহিংসতা রোধে দেশের তরুণ-যুবসমাজকে সচেতন ও সক্রিয় ভাবে ভূমিকা রাখতে হবে। বাল্যবিবাহ বন্ধে অভিভাবক, শিক্ষকসমাজ ও এলাকার রাজনৈতিক নেতা ও বিশিষ্ট ব্যক্তিদের সচেতন হতে হবে। নিজেকে সহিংসতা রোধে নিজেকে সঠিক ভাবে গড়ে তুলতে হবে।

রাজশাহীর বাঘায় নরীর প্রতি সহিংসতা প্রতিরোধে করণীয় বিষয়ে কমিউনিটি সংলাপ অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার (৩০ নভেম্বর) সকাল সাড়ে ১০ টায় রেডিও বড়ালের কনফারেন্স রুমে এই সংলাপ অনুষ্ঠিত হয়। বাংলাদেশ এনজিওস নেটওর্য়াক ফর রেডিও এন্ড কমিউনিকেশেন বিএনআরসি ও সুইজারল্যান্ডদুতাবাসের সহযোগিতায় এর আয়োজন করে রেডিও বড়াল। সংলাপে মডারেটর হিসেবে ছিলেন রেডিও বড়ালের স্টেশন ম্যানেজার জনাব, মোনাসিব ফয়সাল।

সংলাপে আলোচক হিসেবে ছিলেন, আড়ানী ইউনিয়ন চেয়ারম্যান জনাব, রফিকুল ইসলাম , বাঘা উপজেলা তথ্য সেবা কর্মকর্তা জনাব, নুসরাত জাহান, বাউসা ইউনিয়ন সচিব জনাব রফি আহমেদ প্রমুখ। এছাড়াও উপস্থিত ছিলেন, রেডিও বড়ালের সহকারী স্টেশন ম্যানেজার জনাব মাসুদ রানা, হিসাব রক্ষক ও এডমিন জনাব সিমান্ত সরাকার , সহকারি অনুষ্ঠান প্রযোজক নাসিম উদ্দিন, সহকারি সংবাদ প্রযোজক মিঠুন রহমান।

সংলাপে স্পিকারা বলেন, নারীর বিষয়ে সমাজে শুধু পুরুষ না মহিলারা সহ বিশেষ করে তরুণ সমাজের যে প্রচলিত দৃষ্টিভঙ্গি এবং মানসিকতা, তা থেকে আধুনিক যুক্তিযুক্ত দৃষ্টিভঙ্গি অর্জনের জন্য সচেতনতার প্রয়োজন। সমাজের অর্ধেক জনগোষ্ঠী নারীসমাজকে সব ক্ষেত্রে সম–অংশগ্রহণের সুযোগ করে না দিলে এবং নারী ও কন্যাশিশুদের বিরুদ্ধে চলমান সহিংসতা বন্ধ না হলে সমাজ ও রাষ্ট্র এগিয়ে যেতে পারবে না। বর্তমান নারী পুরুষ সমান অধিকার তাই নিজেকে রক্ষা করতে নারীদেরকেও রুক্ষে দারাতে হবে। নারীদেরকে বলেন, আপনাদের কে বুজতে হবে কোন বিষয়টি আমার জন্য খারাপ, কোনটি আমাদের উপর কষ্ট দায়। সেই সকল বিষয় থেকে বেড় হতে হবে নিজেকে।তাছারা আইন বা প্রশাসন আছে, যৌন হয়রানি, এসিড সন্ত্রাস, যৌতুকের দাবি ও পারিবারিক সহিংসতা—এসব প্রতিরোধে যেসব আইন হয়েছে, সেগুলোর বাস্তব প্রয়োগ করতে হবে।

সংলাপে শিক্ষক, সাংবাদিক, শিক্ষার্থী, ওরাও হাসবে সেচ্ছাসেবী সদস্য , হাঙ্গার প্রজেক্ট এর সদস্য, গালর্স স্ক্রাইট সদস্য, রেটক্রিসেন্ট এর সদস্য, তথ্য আপাসহ প্রায় ৩৫ জন পার্টি সিপেট অংশগ্রহন করেন। স্পিকারদের বক্তব্য শেষে প্রশ্ন উত্তরের মাধ্যমে অনুষ্ঠানটির সমাপ্তি করা হয়।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category