বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১২:৫২ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
ভোক্তা অধিকার আইন বিষয়ে সরকারি প্রতিষ্ঠানসমূহের পাশাপাশি জনগণকেও সচেতন হতে হবে- ইউএনও মিজাবে রহমত
ময়মনসিংহ থেকে আরিফ রববানী / ১১৩ Time View
Update : বুধবার, ৩০ নভেম্বর ২০২২

ভোক্তা অধিকার সংরক্ষণ আইন প্রয়োগের বিষয়ে সরকারি প্রতিষ্ঠানসমূহের পাশাপাশি জনগণকেও সচেতন হতে আহ্বান জানিয়েছেন ময়মনসিংহের তারাকান্দা উপজেলা নির্বাহী অফিসার মিজাবে রহমত।

১ ডিসেম্বর রোজ বুধবার সকালে উপজেলা পরিষদ হলরুমে উপজেলা প্রশাসনের আয়োজনে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অবহিতকরণ ও বাস্তবায়ন বিষয়ক সেমিনারে সভাপতির স্বাগত বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন-ভোক্তা অধিকার সংরক্ষণ আইন প্রয়োগের ক্ষেত্রে প্রথমে জনগণকে তাদের অধিকার সম্বন্ধে জানতে হবে। আমরা চাই আইনটি প্রয়োগের ক্ষেত্রে সবাইকে উদ্বুদ্ধ করতে।
ভোক্তাদের অধিকার সংরক্ষণ করতে ইতোমধ্যে সরকার এ আইনের আওতায় একটি অধিদপ্তর প্রতিষ্ঠা করেছে। ক্রমান্বয়ে দেশের প্রতিটি জেলা, উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে আইনটি প্রয়োগের বিষয়ে সংশ্লিষ্টদের নিয়ে কমিটি গঠনের নির্দেশনা রয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, “আমরা চাচ্ছি বেশি করে অভিযোগ আসুক। যতো বেশি অভিযোগ আসবে, সরকারের পক্ষ থেকে ভোক্তাদের অধিকার রক্ষায় ব্যবস্থা নেওয়া ততো বেশি সহজ হবে।” ২০০৯ সালের ১ এপ্রিল বাংলাদেশে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন পাশ হয়।

দেশের ভোক্তাদের অধিকার সংরক্ষণ ও উন্নয়নের পাশাপাশি ভোক্তা অধিকারবিরোধী কার্য প্রতিরোধ, অধিকার লঙ্ঘন জনিত বিষয়গুলো নিষ্পত্তি, নিরাপদ পণ্য সেবার ব্যবস্থা, ক্ষতিগ্রস্ত ভোক্তার ক্ষতিপূরণের ব্যবস্থা করাসহ বিভিন্ন ভোক্তা স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে কাজ করছে আইনটি।

ভোক্তার অধিকার ক্ষুন্ন হয় এমন অপরাধের জন্য বিভিন্ন মেয়াদে কারাদণ্ডসহ বিভিন্ন পরিমাণ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডের বিধানও রয়েছে আইনটিতে। এছাড়াও, এ আইনের অধিন অভিযোগকারী অভিযুক্তের জন্য নির্ধারিত অর্থদন্ডের ২৫% অর্থ পাবেন মর্মে উল্লেখ আছে।

সেমিনারে উপজেলা নির্বাহী অফিসার মিজাবে রহমত এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এড. ফজলুল হক, উপজেলা আ:লীগের সভাপতি প্রদীপ কুমার চক্রবর্ত্তী রনু ঠাকুর, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নজরুল ইসলাম নয়ন, উপজেলা সহকারী কমিশনার(ভূমি) জিন্নাত শহীদ পিংকি, তারাকান্দা থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ আবুল খায়ের সোহেল ,তারাকান্দা বাজার বণিক সমবায় সমিতির সভাপতি নুরুজ্জামান সরকার বকুলসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ, বীর মুক্তিযোদ্ধাগণ, সুধীজন প্রমূখ।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category