শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ০২:৩৫ অপরাহ্ন

  • বাংলা বাংলা English English
সাতক্ষীরায় উপকূলের জলবায়ু পরিবর্তনজনিত গবেষনা কেন্দ্রের যাত্রা শুরু
সাতক্ষীরা থেকে সোহাগ হোসেন / ৫৫ Time View
Update : শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২

বাংলাদেশের উপকূলজুড়ে জলবায়ু পরিবর্তনজনিত বিভিন্ন ক্ষয়ক্ষতি এবং এখানকার মাটি, পানি ও প্রকৃতির নানা পরিবর্তনের ওপর গবেষনা ভিত্তিক কেন্দ্র স্থাপিত হয়েছে সাতক্ষীরায়। এরই সাথে এ অ লের ঘন ঘন দূর্যোগ এবং মানববসতি ও কৃষির ওপর যে প্রভাব পড়ছে তারও তথ্য উপাত্ত সংগ্রহ কেন্দ্র হিসাবে যাত্রা শুরু করলো গবেষনাকেন্দ্রটি।

রোববার দুপুরে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জের বেসরকারি সংস্থা ‘লিডার্স’ এর ব্যবস্থাপনায় জেলা প্রশাসক মোঃ হুমায়ুন কবির ‘জ্ঞান ব্যবস্থাপনা কেন্দ্র’ নামের এই গবেষনা কেন্দ্রটি উদ্বোধন করেন। এসময় তিনি বলেন, বাংলাদেশের প্রাচীর খ্যাত সুন্দরবনের নানা তথ্য উপাত্ত, বনজ ও প্রানীসম্পদ, পানি ও অন্যান্য বিষয়ের ওপর গবেষনার পর্যাপ্ত সুযোগ থাকবে এখানে। এ অ লে বসবাসকারী পিছিয়ে পড়া মানুষ দুর্যোগের মুখে বারবার তাদের কৃষি, বসতবাড়ি, জীবন এবং সম্পদ হারাচ্ছেন উল্লেখ করে তিনি বলেন, গবেষনায় প্রাপ্ত তথ্য অনুযায়ী জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি মোকাবেলায় অনেকটা সহায়ক ভূমিকা পালন করবে। এর সাথে যুক্ত হয়ে দেশী ও বিদেশী আগ্রহী ব্যক্তিগন গবেষনায় মনোনিবেশ করলে তা উদ্ভাবনী কাজে যেমন ব্যবহৃত হবে তেমনি উপকূল সুরক্ষায়ও তা ভূমিকা রাখতে পারবে।

এর আগে জেলা প্রশাসক এই গবেষনা কেন্দ্রের সাথে যুক্ত হওয়া স্কুলকলেজের ছেলেমেয়েদের সাথে এক সমাবেশে মিলিত হন। এসময় জুম লিংকের সাথে সংযুক্ত হন শিশুদের নিয়ে গবেষনামূলক কাজ করা যুক্তরাষ্ট্র প্রবাসী অষ্টম শ্রেনীর ছাত্র মাহির জামান। এতে আরও যুক্ত হন কেনিয়ার সংসদ সদস্য জোসেফ নিয়ামগেসা ও যুক্তরাষ্ট্রের একজন সংসদ সদস্য অ্যান্থনি মেবেল ও স্কুলের প্রিন্সিপাল জেম ইয়াগন। জুমে যুক্ত হয়ে মাহির জামান এর আগে ১০টি সেশনের মাধ্যমে ছেলেমেয়েদের জলবায়ু পরিবর্তনজনিত বিভিন্ন বিষয়ের ওপর প্রশিক্ষন দেন।

বেসরকারি সংস্থা ‘লিডার্স’ এর সভাপতি অধ্যক্ষ বিধু¯্রবা মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে আরও বক্তব্য রাখেন পরিচালক মোহন কুমার মন্ডল, শ্যামনগর উপজেলা নির্বাহী অফিসার আবুজার গিফারী, উপজেলা ভাইস চেয়ারম্যান সাইদুজ্জামান সাইদ, অধ্যাপক মানবেন্দ্র দেবনাথ প্রমুখ।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category