বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০২:০৪ পূর্বাহ্ন

  • বাংলা বাংলা English English
ঝালকাঠি হানাদারমুক্ত দিবসে সকল শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধায় জানিয়েছেন-খান আরিফুর রহমান
ঝালকাঠি থেকে মোঃ রাশেদ খান / ৪৮ Time View
Update : বুধবার, ২৬ জানুয়ারী ২০২২

আজ ৮ ডিসেম্বর ঝালকাঠি সদর ও নলছিটি উপজেলা হানাদারমুক্ত দিবস। ঝালকাঠিতে উঠতে থাকে লাল সবুজের পতাকা।এই দিনে বিনম্র শ্রদ্ধাভরে স্মরণ করে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।জনক বঙ্গবন্ধুর জন্ম না হলে আজ আমরা স্বাধীন দেশ পেতামনা। সেই সাথে স্বাধীনতা যুদ্ধে যারা শহীদ হয়েছেন তাদের প্রতি বিনম্র শ্রদ্ধায় জানিয়েছেন ঝালকাঠি জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান খান আরিফুর রহমান।

১৯৭১ সালে ৮ ডিসেম্বর সকাল থেকেই ঝালকাঠিতে অবস্থানকারি হানাদার ম্যালেশিয়া বাহিনীর সদস্যদের নিয়ে যাওয়ার জন্য পদ্মা পেট্টোলিয়াম ডিপোর ঘাটে গানবোর্ট অপেক্ষা করতে থাকে। হানাদার বাহিনী শহরে কার্ফিউ জারি করে তাদের রসদ গানবোর্টে তুলে বেলা সাড়ে ১২টায় ঝালকাঠি শহর ত্যাগ করে। এই সময় শহরের চারিপাশে অবস্থানকারি মুক্তিযোদ্ধারা বিভিন্ন ইউনিট শহরে প্রবেশ করতে শুরু করে।

বিকাল সাড়ে ৪টার মধ্যে মুক্তিযোদ্ধারা থানার চারিপাশ ঘিরে রাখে। এই খবর পেয়ে বাধভাঙ্গা জোয়ারের মতন মানুষ মুক্তির উল্লাস নিয়ে রাস্তায় নেমে পরে।হানাদার বাহিনী চলে যাওয়ার পরে রাজাকাররা পালিয়ে যাওয়ার চেষ্টা করেন এবং মুক্তিকামী মানুষ রাজাকারদের ধরে পিটিয়ে হত্যা করে ও তৎকালিন পিচ কমিটির সদস্যরা আত্বগোপনে গিয়ে জীবন বাচায়। সন্ধায় এই এলাকার দায়িত্বপ্রাপ্ত মুক্তিযোদ্ধা কমান্ডার সেলিম শাহনেওয়াজ আসার পরে পুলিশ বাহিনী তার কছে অস্ত্র সমর্পন করেন এবং কোন ধরনের রক্তপাত ছাড়াই ঝালকাঠি হানাদারমুক্ত হয়।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category