বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৪০ অপরাহ্ন

পীরগঞ্জে দার্জিলিং কমলা চাষে সফল জুয়েল!
ঠাকুরগাঁও থেকে আনোয়ার হোসেন আকাশ / ১৮৮ Time View
Update : বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে ভারতীয় দার্জিলিং জাতের কমলা চাষ করে সফল হয়েছেন আবু জাহিদ জুয়েল। স্বাদে, আকারে ও রঙে অতুলনীয় তাঁর বাগানের কমলা।

জুয়েলের বাগানের প্রায় গাছে ২৮০ থেকে ৩০০ টিরও বেশি কমলা ধরেছে। তিনি আরও বেশি ফলন আশা করছেন। তাঁর কমলা চাষের সাফল্যের কথা ছড়িয়ে পড়েছে এলাকায়। বিভিন্ন এলাকা থেকে প্রতিদিন অনেক মানুষ আসছে তাঁর কমলা বাগান দেখতে।

জুয়েল বলেন, ‘ভারত, অস্ট্রেলিয়া, কানাডা এবং আমেরিকার গেলে আমি সেসব দেশের কমলা বাগান দেখতে যাই এবং খুঁটিনাটি জ্ঞান নেওয়ার চেষ্টা করি। দেশে ফিরে ভারতীয় দার্জিলিং ছাড়াও আরও দুই জাতের কমলার চারা ঢাকা থেকে সংগ্রহ করি। যার একটি অস্ট্রেলিয়ার অপরটি চাইনিজ কমলার চারা। ৯ থেকে ১০ বছর ধরে এর পেছনে লেগে থেকে আমি কমলা চাষের পদ্ধতি ভালোভাবে রপ্ত করে ফেলেছি।’

তিনি আরও বলেন, ‘গত বছর কমলা বিক্রি করেন প্রায় ৬ লাখ টাকার মত। এবারও আশা করি এর চেয়ে বেশি টাকায় বিক্রি করব। বর্তমানে ২ বিঘা ২৫ শতক জমিতে ৩০০টি কমলা গাছ আছে। আরও নতুন চারা রোপণ করার কাজ চলছে।’

জুয়েলের বাগানে একটি গাছে আড়াই’শ থেকে ৩০০টি কমলা ধরে যা প্রায় ২ থেকে ৩ মণ ওজনের হয়। তিনি আশা করছেন ২০০ টাকা কেজি হিসেবে চলতি মাসে ১২ তারিখ থেকে নিজের বাগান থেকে বিক্রি শুরু করবেন।

পীরগঞ্জ উপজেলা কৃষি উপ-সহকারী কর্মকর্তা সাদেকুল ইসলাম বলেন, ‘হিমালয়ের পাদদেশে ঠাকুরগাঁও এর অবস্থান হওয়ায় ভৌগোলিক কারণে এ জেলায় পুষ্টিকর বিদেশি ফল কমলা চাষের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
জনপ্রিয় সংবাদ
সর্বশেষ সংবাদ